Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    কলাগাছের শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধায় অটুট কমল শিশুরা


    মোঃ আল-আমিন, ঝালকাঠিঃ- মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সারাদেশের শহীদ মিনারগুলো সুন্দরভাবে সাজানো হয়। বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়ে থাকে।

    কিন্তু ঝালকাঠি কিফাইতনগর একটি বাড়ির সামনে কলা গাছ ও বাঁশের ওপর সাদা ও লাল কাপড় মুড়িয়ে একটি শহীদ মিনার তৈরি করা হয়েছে। অস্থায়ীভাবে নির্মিত এই শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায় এখানকার শিশু, কিশোর, শিক্ষার্থীরাও।

    ঝালকাঠি সদর কিফাইতনগর গাজীবাড়ি রোড নামক প্রাঙ্গণে এ শহীদ মিনার তৈরি করা হয়েছে। প্রতি বছর অমর একুশে ফেব্রুয়ারি এলেই কলাগাছ আর সাদা-লাল কাপড় দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এ এলাকার শিশু, কিশোর এবং শিক্ষার্থীরা। এমন দৃশ্য দেখে অনেকেই ভাষা শহীদদের উপর তাদের শ্রদ্ধায় মুগ্ধ হয়ে যাচ্ছে। কোমলমতি শিশু ও শিক্ষার্থীদের ভাষ্য, আমাদের আশপাশে অনেক সুন্দর করে শহীদ মিনার ও স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। সেখানে শিক্ষার্থী, অভিভাবকসহ এলাকাবাসী ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। অনেক আনন্দ হয়। ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে রাত জেগে বাড়ির আশপাশের বিভিন্ন গাছ থেকে নানা রঙের ফুল সংগ্রহ করি আমরা। নিজেরাই কলাগাছ, বাঁশ আর কাপড় দিয়ে শহীদ মিনার তৈরি করে সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই।


    কোমলমতি শিশুরা আরও জানায়, আজ তাদের জন্য আমরা কত সুন্দ্দর একটা মায়ের ভাষা পেয়েছি। মা-বাবার মুখে শুনেছি  তারা  পাকিস্তান বাহিনী দের সাথে  যুদ্ধ করে  আমাদের এই  সুন্দর একটি ভাষা উপহার দিয়েছে। তাদের শ্রদ্ধায়় আমরা অটুট থাকবো। তাদের জন্য শ্রদ্ধা শুধু শহীদ মিনার বানানোই নয়, আমরা এলাকার  কিছু মানুষের কাছ থেকে কিছু টাকা নিয়ে একটি দোয়া মিলাদের আয়োজন করেছি। 


    gifs website


    প্রকাশিত: শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০

    Post Top Ad