Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সৌদিতে ২০ লাখের মতো বাংলাদেশী'র ভাগ্য পরিবর্তনের শু-সংবাদ


    সৌদি আরবে বিদেশি কর্মীদের কাফালা পদ্ধতি (স্পন্সরশিপ সিস্টেম) বাতিল করার পরিকল্পনা করছে দেশটির সরকার। 

    উপসাগরীয় দেশ কাতার গত বছরের আগস্টে এ পদ্ধতি বাতিল করার পর থেকেই বিষয়টির প্রতি জোর দিচ্ছেন সৌদি আরবের রাজপরিবারের প্রতিনিধিরা। স্থানীয় সংবাদ মাধ্যম সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়ে।

    প্রতিবেদনে বলা হয়েছে, এ পদ্ধতি বাতিল হলে প্রবাসী কর্মীরা নিজের ইচ্ছানুযায়ী কফিল (নিয়োগকর্তা) পরিবর্তন ও দেশে আসা-যাওয়া করতে পারবেন। কর্মসংস্থান চুক্তিতে নির্ধারিত শর্ত অনুযায়ী চলাচলের সম্পূর্ণ স্বাধীনতা পাবেন। এছাড়া এতে নিয়োগকর্তার নির্যাতন থেকে মুক্তির পথ তৈরি হবে তাদের। পাশাপাশি আবাসিক ভিসা প্রাপ্তি ও স্বজনদের ভিজিট ভিসায় সৌদি আরবে নিয়ে যাওয়ারও সুযোগ পাবেন তারা।

    কোনো এক ব্যক্তির অধীনে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেয়াই হলো কাফালা পদ্ধতি। যেখানে একজন কফিল কোনো বিদেশি কর্মীকে স্পন্সর করলে সে কর্মী সৌদি আরবে যেতে পারেন এবং সেখানে যাওয়ার পর ওই নিয়োগকর্তার অধীনে কাজ করতে হয় তাকে। এক্ষেত্রে ওই কর্মীর কাজ পরিবর্তনসহ সার্বিক সব বিষয় নির্ভর করে নিয়োগকর্তার ওপর।

    বর্তমানে কাফালা পদ্ধতির আওতায় সৌদিতে কাজ করছেন ২০ লাখের মতো বাংলাদেশী কর্মী। ১৯৭৬ সাল থেকে এ পদ্ধতির আওতায় ৪১ লাখের বেশি বাংলাদেশি কর্মী গেছেন সৌদিতে।

    gifs website


    প্রকাশিত: মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০

    Post Top Ad