Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    নিরাপদ সড়ক তৈরিতে একনেকে প্রকল্প উত্থাপন


    নিরাপদ সড়ক তৈরিতে ৬৩৩ কোটি টাকার প্রকল্প উত্থাপন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় উত্থাপন করা হয়েছে।

    মঙ্গলবার সকালে (১১ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে এনইসি ভবেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভা শুরু হয়। আজ একনেকে ৯টি প্রকল্প পাস হওয়ার কথা রয়েছে।

    দেশের সাড়ে ৫ হাজার কিলোমিটার সড়কে কোনো সাইন বা মার্কিং নেই। ফলে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়াচ্ছে দুর্ঘটনা। সড়কের বড় অংশই ঢাকা, খুলনা ও চট্টগ্রামে। এসব প্রকল্প বাস্তবায়ন শেষ হবে ২০২২ সাল পর্যন্ত এ প্রকল্প বৈঠকে তোলা হয়েছে।

    পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, মহাসড়কে ট্রাফিক সাইন ও রোড মার্কিংয়ের হার এখনো সন্তোষজনক নয়। এডিবির জরিপ বলছে, ১ হাজার ৩৭২ কিলোমিটার সড়ক ঝুঁকিপূর্ণ। এর মধ্যে ৩০০ কিলোমিটার সড়ক উন্নয়ন করা হয়েছে। তবে অনেক এলাকায় এখনো যানবাহন বাঁক নেবে, গতি কত হবে তা বোঝার উপায় নেই। এবার সে ঘাটতি পূরণের উদ্যোগ নিচ্ছে সরকার।

    প্রকল্পের আওতায়, যন্ত্রপাতি কিনতে ৫ কোটি ও বিদেশে প্রশিক্ষণের জন্য দেড় কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে মোবাইল অপারেটর টেলিটকের সাইট উন্নয়নে ৩৩শ’ কোটি টাকার প্রকল্প নিয়ে আলোচনা চলছে একনেক সভায়।

    gifs website


    প্রকাশিত: মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০

    Post Top Ad