Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    করোনাভাইরাস,ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে এ পর্যন্ত ৯ জনের মৃত্যু




    চীনে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে এখন পর্যন্ত নয়জনের মৃত্যু হয়েছে। এই ভাইরাস রূপান্তরিত হয়ে আরও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে চীনের কর্মকর্তারা। এজন্য ভাইরাসটিকে একটি নির্দিষ্ট জায়গা আটকে রাখতে পদক্ষেপ জোরদার করেছে দেশটি।

    চীনের উহানের একটি মাছ বাজার থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত ৪৪০ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া চীনের বিভিন্ন প্রদেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার খবর দিয়েছে দেশটির কর্মকর্তারা। তবে শুধু চীনই নয় জাপান, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে।

    এদিকে পরিস্থিতি ক্রমেই ভয়াবহ আকার নিতে থাকায় চীনা কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, দেশটি এখন প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়ে’ রয়েছে। এর আগে মঙ্গলবার দেশটি জানায়, এই ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়িয়ে যাওয়া ঘটনা শনাক্ত করেছে তারা।

    ভাইরাসটির সংক্রমক শুরু হওয়ার পর এই প্রথম প্রকাশ্য এক ব্রিফিংয়ে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের সহ-মন্ত্রী লি বিন জানান, তাদের কাছে প্রমাণ রয়েছে যে, এই রোগটি ‘মূলত শ্বাসনালীর মাধ্যমে সংক্রমিত হয়েছে।’

    যদিও এখন পর্যন্ত এই ভাইরাসের উৎস শনাক্ত করতে পারেনি চীন। লি বলেন, যদিও ভাইরাসের সংক্রমণ উৎসটি এখনও পুরোপুরি বোঝা যায়নি, তবে সম্ভবত ভাইরাসটির রূপান্তর হচ্ছে এবং এটি মহামারী আকারে ছড়িয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

    চান্দ্র নববর্ষ উপলক্ষে সপ্তাহব্যাপী ছুটির কারণে লাখ লাখ মানুষ চীনের এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছে। অনেকে আবার বিদেশেও যাচ্ছে। এমন পরিস্থিতিতে চীনা কর্তৃপক্ষ এই সতর্কতা জারি করলো।

    প্রকাশিত: বুধবার, ২২ জানুয়ারি, ২০২০

    Post Top Ad