Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    উদ্বোধনের অপেক্ষায় শেখ রাসেল পানি শোধানাগার




    এম এ মেহেদি -চট্টগ্রাম : আগামী ২৬ জানুয়ারি রবিবার ভিডিও কনফারেন্স এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এই পানি শোধানাগার এর উদ্বোধন করবেন। শেখ রাসেল পানি শোধানাগার বাস্তবায়িত হওয়ায় চট্টগ্রাম শহরের পানি সরবরাহ কভারেজ শতকরা প্রায় ৯৪ ভাগ এ উন্নীত হয়েছে, দৈনিক ৯০০ কোটি লিটার পরিশোধিত পানি সরবরাহ করা হচ্ছে ফলে নগরের নতুন নতুন এলাকা পানি সরবরাহ ব্যবস্থার আওতায় আনা হয়েছে। আজ শুক্রবার চট্টগ্রাম ওয়াসার এমডি মো. ফয়েজ আহমেদ, শেখ রাসেল পানি শোধানাগার পরিদর্শন করেন, এসময় তিনি সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম শহরে দৈনিক ৪ হাজার ২০০ কোটি লিটার পানির প্রয়োজন হয় শেখ রাসেল পানি শোধানাগার থেকে দৈনিক ৯০০ কোটি লিটার সহ আমরা ৩ হাজার ৬০০ কোটি লিটার উৎপাদন করতে সক্ষম যা ৯৪ শতাংশ গ্রাহক পরিশোধিত পানি পাচ্ছে, ২০২১ সালে আমরা ৫০ হাজার কোটি লিটার পানি উৎপাদন করতে পারবো তখন ১০০ ভাগ গ্রাহক ২৪ ঘন্টা পানি পাবে। চট্টগ্রামের গহিরায় মদুনাঘাট হালদা নদীর পাড়ে বিশ্ব ব্যাংকের অর্থায়নে ১৮০০ কোটি টাকা ব্যায়ে ১৪ একর জমির উপর নির্মিত শেখ রাসেল পানি শোধানাগার ইনটেক চ্যানেল ও পাম্প স্টেশন এর সাহায্যে দৈনিক ১০ কোটি লিটার পানি নদী হতে পরিশোধনের জন্য উত্তোলন করা হচ্ছে। এর পর উত্তোলিত পানি Receiving Well এ পাঠানো হচ্ছ, এখানে পানির সাথে কেমিক্যাল এলাম, লাইম, ক্লোরিন ও পলিমার মেশানো হচ্ছে।




    Rapid Sand Filter এ পরিশোধিত পানি Clear Well Reservoir এ জমা হচ্ছে। এখানে ক্লোরিন গ্যাস প্রয়োগ এর মাধ্যমে পানিতে উপস্থিত সকল জীবাণু ধ্বংস করা হয়। আর এভাবে দৈনিক ৯ কোটি লিটার পরিশোধিত পানির গুণগত মান প্ল্যান্ট ল্যাবরেটরি এর মাধ্যমে নিশ্চিতকরনের পর চট্রগ্রাম শহরে সরবরাহ করা হচ্ছে।

    এভাবে কেমিক্যাল মিশ্রিত পানি Flocculator চ্যানেলে ৩০ মিনিট প্রবাহের পর পরিশোধনের পরবর্তী ধাপ Clarifier ইউনিট এ প্রবেশ করে এবং ৮০ মিনিট অবস্থান করে। এখানে পানিতে উপস্থিত কাদা মাটি Sludge আকারে Clarifier ইউনিট এর তলানি হিসেবে জমা হয় যা স্বয়ংক্রিয় Sludge Collector দ্বারা সংগ্রহ করা হচ্ছে। এরপর Clarifier ইউনিট এর পরিশোধিত পানি Rapid Sand Filter এ প্রবেশ করে। Clarifier ইউনিট এর তলানি হিসেবে সংগ্রহিত Sludge পরিশোধনের জন্য Sludge Thickener এর মাধ্যমে Dewatering Facilities এ প্রেরণ করা হচ্ছে।


    শেখ রাসেল পানি শোধনাগার এ উন্নতমানের স্বয়ংক্রিয় যন্ত্রাংশ (SCADA) সংযোজনের মাধ্যমে এর পর্যবেক্ষণ, পরিচালনা ও নিয়ন্ত্রণ কাজ সহজীকরণ করা হয়েছে


    এখানে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এটিকে Sludge Cake এ রূপান্তর করা হয় যা পরবর্তীতে প্ল্যান্ট এর বাহিরে পাঠিয়ে দেয়া হয়।



    প্রকাশিত: শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০

    Post Top Ad