Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    দেশের অর্থনীতির একটি বড় অংশ আসে প্রবাসীদের রেমিট্যান্স থেকে - প্রধানমন্ত্রী




    রাষ্ট্রীয় সফরকালে সোমবার রাতে আবুধাবির শাংগ্রিলা হোটেলে বাংলাদেশি রাষ্ট্রদূতদের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন দেশের অর্থনীতির একটি বড় অংশ আসে প্রবাসীদের রেমিট্যান্স থেকে।

    সম্মেলনে অংশ নেন মধ্যপ্রাচ্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান ও কাতারে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতরা।

    মধ্যপ্রাচ্যের দেশগুলোকে বাংলাদেশে বিনিয়োগ করতে আকৃষ্ট করার পাশাপাশি সেখানে দেশি পণ্য রপ্তানি বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিনিয়োগ ও রপ্তানির জন্য কোন দেশে কি পরিমাণ চাহিদা রয়েছে, তা খুঁজে বের করে সিদ্ধান্ত নিতে হবে। এবং সে অনুযায়ী কাজ করতে হবে।

    তিনি বলেন, বিদেশের মাটিতে প্রবাসীরা যেন কোনো ধরনের সমস্যা কিংবা প্রতারণার শিকার না হয়, সেদিকে নজর রাখতে হবে। মধ্যস্থতাকারীদের মাধ্যমে যেন তাদের বাড়তি টাকা খরচ না হয়। কারণ দেশের অর্থনীতির একটি বড় অংশ আসে প্রবাসীদের রেমিট্যান্স থেকে।

    এ সময় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ‘মুজিব বর্ষ’ পালনের কর্মসূচি গ্রহণ করার জন্য রাষ্ট্রদূতদের আহ্বান জানান। পাশাপাশি দেশগুলোর সরকারের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করতে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে আছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

    প্রকাশিত: মঙ্গলবার, ১৪ জানুয়ারি, ২০২০ 

    Post Top Ad