• সর্বশেষ আপডেট

    ট্রাম্প বলেন সৌদি আক্রমণের প্রতিক্রিয়া জানাতে 'প্রস্তুত এবং সক্ষম'

    সেক্রেটারি পাম্পেও হুতি-দাবী করা হামলায় ইরানের প্রত্যক্ষ জড়িত থাকার অভিযোগ এনে মার্কিন নেতা সৌদি সুরক্ষায় রাজ্যের সাথে কাজ করতে প্রস্তুত।

    সৌদি আরবের যুবরাজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন যে তেল সরবরাহের বিষয়ে ইয়েমেনের হাউথি বিদ্রোহীরা যে সর্বশেষ হামলার দাবি করেছে তার সময়োচিত জবাব দিতে "ইচ্ছুক এবং সক্ষম" আমরা, রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।
    সৌদি সরকারী প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, শনিবার ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) ট্রাম্পকে এক টেলিফোনে বলেন, "রাজ্য এই সন্ত্রাসী আগ্রাসনের মোকাবিলা করতে সক্ষম।"

    এমবিএস আগের দিন দুটি রাষ্ট্রীয় মালিকানাধীন সৌদি আরমকো তেল সুবিধায় ড্রোন হামলার কথা উল্লেখ করেছিল যা প্রচন্ড আগুনের সূত্রপাত করেছিল এবং বৈশ্বিক জ্বালানী সরবরাহ ব্যাহত করেছিল।

    MBS tells Trump Saudi 'willing and able' to respond to attacks
    ওয়াশিংটন, ডিসিতে সৌদি দূতাবাসের এক বিবৃতিতে ট্রাম্প এমবিএসকে বলেছেন যে ড্রোন হামলার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তার সুরক্ষার জন্য রাজ্যটির সাথে সহযোগিতা করতে প্রস্তুত।
    ফোনে ট্রাম্প যুবরাজকে বলেছিলেন যে এই হামলাগুলি মার্কিন ও বৈশ্বিক অর্থনীতিকে আঘাত করেছে, এসপিএ আরবি ভাষার এক বিবৃতিতে বলেছে
    ২০১৫ সাল থেকে ইয়েমেনে চলমান গৃহযুদ্ধে সৌদি-সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন জোটের সাথে লড়াই করা হুতিরা ভোরের হামলার জন্য দায়বদ্ধ হয়েছিল, এতে দশটি ড্রোন জড়িত ছিল এবং বিশ্বের বৃহত্তম তেল প্রক্রিয়াজাতকারী আবাকাইক-এ অবস্থানে আগুন লাগিয়েছিল। এটি, একটি প্রধান তেলক্ষেত্র।
    দুটি গুরুত্বপূর্ণ  তেল ক্ষেত্রের উপর হামলার কারণে সৌদি আরবের অপরিশোধিত তেল সরবরাহ দিনে প্রতিদিন প্রায় ৫. million মিলিয়ন ব্যারেল যা এর উৎপাদনের প্রায় 50 শতাংশ হ্রাস পেয়েছে।
    তারা বিশ্বের শীর্ষস্থানীয় অপরিশোধিত তেল রফতানিকারী হিসাবে পরিচিত ছিল,
    এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইয়েমেনের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে ইরানকে সৌদি তেল কেন্দ্রগুলিতে হামলার অভিযোগ করেছেন এবং বলেছেন তেহরান মিথ্যা কূটনীতিতে জড়িত ছিল।
    পম্পেও এক টুইটার পোস্টে ইরানের রাষ্ট্রপতি এবং পররাষ্ট্রমন্ত্রীর কথা উল্লেখ করে বলেছেন, "সৌদি আরবে প্রায় ১০০ হামলার পিছনে তেহরান রয়েছে।"
    রিয়াদ তেহরানের বিরুদ্ধে সৌদি শহরগুলিতে হামলায় ব্যবহৃত মিসাইল ও ড্রোন দিয়ে হুতিদের সহায়তার অভিযোগ করেছে, ইরান এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। 
    মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা শক্তি হুতিদের বিরুদ্ধে লড়াইয়ে যাওয়া সৌদি নেতৃত্বাধীন জোটকে বিতর্কিত সমর্থন দেওয়ার প্রস্তাব দিয়েছে। এপ্রিলে ট্রাম্প একটি দ্বিপক্ষীয় রেজোলিউশন ভেটো করেছিলেন যা মার্কিন সেনাকে জোটবাহিনীকে সমর্থন বন্ধ করতে বাধ্য করেছিল।