• সর্বশেষ আপডেট

    MADLSA লাইসেন্সবিহীন নার্সারীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে


    কাতারে প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয় (MADLSA) দেশে লাইসেন্সবিহীন নার্সারিগুলির কর্মকাণ্ড বন্ধে এবং এই বিষয়ে জনসচেতনতা বাড়াতে তিন মাস ব্যাপী একটি অভিযান শুরু করেছে।

    "আইলাক আমনা" (আপনার শিশুরা মূল্যবান) এই অভিযানের অধীনে মন্ত্রণালয় লাইসেন্সবিহীন নার্সারিগুলিতে শিশুদের ভর্তি করার ঝুঁকি নিয়ে সচেতনতা বাড়িয়ে তুলবে।

    অভিযানটি লাইসেন্সবিহীন নার্সারিগুলির বিস্তার মোকাবেলায় এমএডিএলএসএর প্রচেষ্টার অংশ, যা  কোনও উপযুক্ত উপকরণ ছাড়াই ঘরে চালিত হয়।

    এই লাইসেন্সবিহীন নার্সারীগুলির পরিবেশ শিশুদের জন্য অনিরাপদ এবং অস্বাস্থ্যকর, এবং মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত প্রয়োজনীয় মান পূরণে ব্যর্থ।

    কর্মকর্তাদের মতে, লাইসেন্সবিহীন হোম নার্সারির বেশ কয়েকটি বিজ্ঞাপন সাম্প্রতিক মাসগুলিতে বিভিন্ন মিডিয়াতে, বিশেষত সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

    সংবাদ সম্মেলনে বক্তব্যে এমএডিএলএসএর পারিবারিক বিষয় বিভাগের পরিচালক, নাজাত ডাহাম আল আবদুল্লাহ শিশুদের সুস্থতার প্রতি সরকারের মনোনিবেশ এবং তাদের সুরক্ষা, উন্নয়ন এবং স্বাস্থ্য নিশ্চিত করার তাৎপর্যের উপর জোর দিয়েছেন।

    উপরন্তু, অভিযানটি লাইসেন্স ও অনুমোদিত নার্সারিগুলি পর্যবেক্ষণ করবে যাতে তারা বাচ্চাদের বৃদ্ধি ও বিকাশের জন্য পর্যাপ্ত নিরাপদ এবং স্বাস্থ্যকর পরিবেশ সরবরাহ নিশ্চিত করে।

    আল আবদুল্লাহ উল্লেখ করেছেন, বর্তমানে সারা দেশে ১৮৯ টি লাইসেন্সধারী নার্সারি রয়েছে। নতুন নার্সারির জন্য মন্ত্রণালয় ভাল সংখ্যক আবেদন পেয়েছে বলে আরও কয়েকটি শীঘ্রই কার্যকর হবে।

    এই কর্মকর্তা আরও বলেছেন যে এমএডিএলএসএর অনেকগুলি মহিলা পরিদর্শক রয়েছে আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সাথে নার্সারিগুলিতে মাসিক পরিদর্শন বাধ্যতামূল করার জন্য।