• সর্বশেষ আপডেট

    শিশুর ফুসফুসে আমের খোসা সফলভাবে বের করে আনলেন পার্কভিউর চিকিৎসকরা

     


    শ্বাস কষ্ট এবং কাশি নিয়ে কক্সবাজারের মহেশখালী থেকে পার্কভিউ হসপিটালে ভর্তি হয়েছে স্বাধীন নামের দেড় বছরের একটি শিশু। যখন হসপিটালে ভর্তি হয় তখন স্বাধীনের শরীরের অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছিলো। পার্কভিউ আসার পর পরিক্ষা নীরিক্ষা করার পর রোগ নির্ণয় করে  ফুসফুসে আমের খোসার অস্তিত্ব পাওয়া যায়, পরে সফলভাবে  ব্রঙ্কোস্কোপি করে তা বের করে আনা হয়। শিশুটি এখন সুস্থ ও স্বাভাবিক আছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।

    আজ বুধবার ৪ এপ্রিল ব্রঙ্কোস্কোপি করে আমের খোসা বের করে আনা হয়।

    পার্কভিউ হসপিটাল কর্তৃপক্ষ জানান, শিশুটির কাশি ছিল, শ্বাস নিতে পারছিলো না। পার্কভিউ হসপিটালে ভর্তির পর পরীক্ষা-নীরিক্ষা করে দেখা যায় তার ফুসফুসে আমের খোসা রয়েছে। পরে ব্রঙ্কোস্কোপি করে তা বের করে আনা হয়।

    ব্রঙ্কোস্কোপি প্রসিডিউর সম্পন্ন করেন বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. শিমুল কুমার ভৌমিক। সঙ্গে ছিলেন হসপিটালের  শিশু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ ছগীর এবং এনেস্থেসিস্ট হিসেবে ছিলেন ডা. জিয়াউল কাদের।


    স্বাধীনের পিতা আব্দুর রহমান বলেন, ‘ছেলে উঠানে খেলছিল। বাতে ঝরে পড়া আম গিলে ফেলে। আমরা তিনটা বের করেছিলাম। তারপর আমার চেলে শ্বাস নিতে পারছিলো না। আমরা অক্সিজেন সাপোর্ট দিয়ে তাকে পার্কভিউতে নিয়ে আসি। অপারেশন হয়েছে। এখন আলহামদুলিল্লাহ ভালো আছে।

    প্রকাশিত। বৃহস্পতিবার ৪ এপ্রিল ২০২৪