• সর্বশেষ আপডেট

    রাখাইনে জান্তার আরও দুটি ঘাঁটি আরাকান আর্মির দখলে

     

    মিয়ানমারে চলমান সংঘাতের নিন্দা জানিয়েছে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ। জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বৈঠকে এ নিন্দা জানায় তারা। একই সাথে লড়াইরত সব পক্ষকে মানবাধিকারের প্রতি সম্মান জানানোর আহ্বান তাদের।

    সোমবার এক বিবৃতিতে যুক্তরাজ্য, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, জাপানসহ কয়েকটি দেশের পক্ষ থেকে এই আহ্বান জানান জাতিসংঘে যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধি বারবারা উডওয়ার্ড। 

    তিনি বলেন, দিন দিন মিয়ানমারের পরিস্থিতি আরো খারাপ হচ্ছে। অবিলম্বে সহিংসতা বন্ধ এবং বন্দী গণতন্ত্রপন্থী নেতাদের ছেড়ে দেয়ার জন্য জান্তা সরকারের প্রতি দাবি জানান তিনি। 

    বেসামরিক নাগরিকদের ওপর হামলা বন্ধে মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বানও জানিয়েছে দেশগুলো। জান্তা বাহিনীর নির্বিচার বিমান হামলার সমালোচনা করা হয় যৌথ বিবৃতিতে। 

    নিরাপত্তা পরিষদের ৯ দেশ মিয়ানমারে থাকা রোহিঙ্গাদের নিয়েও ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করেছে। সংখ্যালঘু রোহিঙ্গা গোষ্ঠীটি সেখানে কয়েক দশক ধরেই পদ্ধতিগত বৈষম্যের সম্মুখীন হচ্ছে। স্বাধীনভাবে চলাফেরায় বিধিনিষেধ আরোপের সঙ্গে এখন ওষুধ ও চিকিৎসা সেবার প্রবেশাধিকার নিয়েও লড়াই করছেন।

    মিয়ানমারে মানবাধিকার, মৌলিক স্বাধীনতা, আইনের শাসন এবং জনগণের ‘গণতান্ত্রিক ইচ্ছা ও স্বার্থ’কে সম্মান রক্ষায় জাতিসংঘের প্রস্তাবের অগ্রগতির অভাব নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন তারা।

    এর আগে মিয়ানমার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদার বৈঠক হয়।

    প্রকাশিত মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩