• সর্বশেষ আপডেট

    নির্বাচনী প্রস্তুতি জানতে ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

     

    আসন্ন জাতীয় নির্বাচনী প্রস্তুতির অবস্থা সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ মূল্যায়নের লক্ষ্যে যৌথভাবে বাংলাদেশে আসছে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিদল। আগামী ৮ থেকে ১২ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে থাকেন তারা। প্রতিষ্ঠান দুটি হলো- ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)।


    ঢাকায় অবস্থানকালে যৌথ প্রতিনিধিদল নির্বাচন কমিশন, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং সুশীল সমাজের বিভিন্ন সংগঠনের সঙ্গে বৈঠক করবেন।


    যুক্তরাষ্ট্রের সাবেক দক্ষিণ এশীয় বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ ইন্ডারফার্থসহ ছয়জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ এই প্রতিনিধিদলে থাকবেন। এনডিআই তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

    প্রতিনিধিদলে আরও থাকবেন, ইউএসএআইডি-এর প্রাক্তন ডেপুটি (প্রশাসক) বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, মার্কিন রাষ্ট্রপতির প্রাক্তন সহযোগী পরামর্শদাতা জামিল জাফর, এনডিআই'র এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ এবং আইআরআই-এর এশিয়া-প্যাসিফিক ডিভিশনের জ্যেষ্ঠ পরিচালক জোহানা কাও।

    এনডিআই জানিয়েছে, সফর শেষে জানুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের পরিবেশ সংশ্লিষ্ট অনুসন্ধান এবং সুপারিশ সরবরাহ করবে তারা। আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণের নীতিমালার ঘোষণা (ডিওপি) অনুযায়ী বাংলাদেশে পরিচালিত হবে তাদের কার্যক্রম।
    প্রকাশিত বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩