• সর্বশেষ আপডেট

    হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

     

    ২৩ বছর আগে নগরের বায়েজীদ বোস্তামী থানার বার্মা কলোনীর পাঁচ বছরের শিশু রুজিনাকে অপহরণ ও হত্যা মামলার যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মো.দুলালকে গ্রেফতার করেছে র‌্যাব-৭।

    গ্রেফতার দুলাল (৪২), নেত্রকোনা জেলার কলমাকান্দা থানার নয়া চৈতাপাড়ার মো. ছলিমুদ্দিনের ছেলে।


    র‌্যাব-৭ জানায়, ২০০০ সালের ৮ ডিসেম্বর নগরের বায়েজীদ বোস্তামী থানার উত্তর বার্মা কলোনী এলাকার শিশু রুজিনাকে প্রতিবেশী জসিম উদ্দিন প্রকাশ ইকবাল তার ঘরে আটকে রাখে। পরবর্তীতে শিশু রোজিনাকে শ্বাসরোধ করে হত্যা করে মরদেহ বস্তায় ঢুকিয়ে আলমিরাতে লুকিয়ে রাখে।

    সবার সঙ্গে হত্যাকারী জসিম নিজেও রুজিনাকে খোঁজাখুঁজি করে। একপর্যায়ে জসিম নিজে মাইকে নিখোঁজ সংবাদ প্রচার করে। রাতে জসিম ও তার স্ত্রী পারভিন আক্তার এবং মো. দুলাল একটি চিরকুট নিয়ে রুজিনার মায়ের ঘরে হাজির হয়। চিরকুট কমন টয়লেটের সামনে পাওয়া গেছে মর্মে উল্লেখ করা হয়। চিরকুটে ১২ হাজার টাকা নিয়ে কাফকোর পাশে পাহাড়ে গেলে সেখানে নিখোঁজ রুজিনাকে ফেরত দেয়া হবে বলে উল্লেখ করা হয়। কিন্তু তিনজনের কথাবার্তা অসংলগ্ন মনে হওয়ায় উপস্থিত লোকজন তিনজনকেই আটক করে রাখে। গভীর রাতে প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার কথা বলে কৌশলে জসিম ইকবাল পালিয়ে যায়। পরদিন জসিম ইকবালের ঘর তল্লাশি চালিয়ে আলমারি থেকে রুজিনার বস্তাবন্দি মরদেহ উদ্ধার করা হয়।
    এ ঘটনায় রুজিনার মা বাদী হয়ে বায়েজিদ বোস্তামী থানায় একটি হত্যা মামলা দায়ের করে। মামলা পর পুলিশ পারভীন ও দুলালকে গ্রেফতার করে। পরবর্তীতে আসামি দুইজন জামিনে মুক্তি পেয়ে এলাকা ছেড়ে আত্মগোপনে চলে যায়। দীর্ঘদিন পলাতক থাকায় আদালতে হাজিরা না দেওয়ায় আসামিদের অনুপস্থিতে পুলিশের তদন্ত প্রতিবেদন এবং সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষে আসামি জসিম ইকবাল ও তার স্ত্রী পারভীনকে মৃত্যুদণ্ড এবং দুলালকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৫ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

    র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক তাপস কর্মকার জানান, শিশু রুজিনা হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি দুলাল ঢাকা জেলার আশুলিয়া থানা এলাকায় অবস্থান করে। গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭ ও র‌্যাব-১ এর একটি যৌথ টিম অভিযান চালিয়ে শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে আসামি দুলালকে গ্রেফতার করে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।
    প্রকাশিত রবিবার ২০ আগস্ট ২০২৩