• সর্বশেষ আপডেট

    চট্টগ্রামে জাতীয় রোগী কল্যাণ সোসাইটির উদ্যোগে শীতার্তদের মাঝে শীত বস্ত্র ও ঔষধ বিতরণ অনুষ্ঠিত

     

    আজ রবিবার পহেলা জানুয়ারি ২০২৩ ইং সকাল ১০টায় চট্টগ্রাম বাইজিদ রিংরোড এলাকায় নূরুল উলুম মাদ্রাসার প্রাঙ্গণে শীতার্তদের মাঝে শীত বস্ত্র,ঔষধ ও খাদ্য  বিতরণ করেছে বাংলাদেশের সকল মানুষের সুচিকিৎসা বাস্তবায়নের একমাত্র সংগঠন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির চট্টগ্রাম জেলা শাখা।

    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য মুহাম্মাদ সাইফুল ইসলাম চৌধুরী। 
    প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বাংলাদেশের বিশিষ্ট গবেষক ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ।
    বিশেষ অতিথি ছিলেন, জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সদস্য ও দৈনিক আমার বার্তা নিউজ এডিটর সৈয়দ রেফাত সিদ্দিকী,জাতীয় রোগী কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা আতিকুর রহমান আলকাদেরী, চট্টগ্রাম আইনজীবি সমিতির সদস্য এডভোকেট মোরশেদ আলম,গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির চট্টগ্রাম জেলা শাখার সভাপতি ডা.এম এম রফিক উল্যাহ হামিদী।

    প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন,  বছরের শুরুতেই শীতার্ত মানুষের সাহায্য ও সেবা করাই মানবতার সেবা। এমন মহৎ ও পুণ্যময় কাজই সর্বোত্তম ইবাদত। অসহায় মানুষকে দুর্দিনে সাহায্য, সহানুভূতি ও সহমর্মিতার মানসিকতা যাদের নেই, তাদের ইবাদত আল্লাহর দরবারে কবুল হবে না। সুতরাং নামাজ, রোজার সঙ্গে জনকল্যাণের তথা মানবিকতা ও নৈতিকতার গুণাবলি অর্জন করাও জরুরি। আর শীতার্ত হতদরিদ্র মানুষের প্রতি সমাজের সামর্থ্যবান ও বিত্তশালী ব্যক্তিদের সাহায্য ও সহানুভূতির হাত সম্প্রসারিত করে তাদের পর্যাপ্ত পরিমাণে শীতবস্ত্র বিতরণ করে তাদের পাশে এসে দাঁড়ানো দরকার। তাই সমাজের সংগতিসম্পন্ন ও সচ্ছল মানুষের ঘরে বছর পরিক্রমায় শীতকাল ঋতু হিসেবে আনন্দ ও খুশির বার্তাবহ হলেও দেশের বৃহত্তর জনজীবনে শীত নৈরাশ্য ও বেদনার ধূসর বার্তাবাহক মাত্র। হাড়কাঁপানো শীত ও ঘন কুয়াশায় বিপর্যস্ত জনজীবনে শৈত্যপ্রবাহ থেকে বাঁচার জন্য অসহায় দরিদ্র মানুষের প্রয়োজন অনেক শীতবস্ত্রের। শীতজনিত রোগের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে হলেও প্রয়োজন সুচিকিৎসা ও ওষুধপথ্য এবং শীত মোকাবিলায় সরকারি-বেসরকারিভাবে কার্যকর উদ্যোগ। বিশেষ করে শিশুরা গণহারে শীতজনিত রোগে আক্রান্ত হওয়ায় তাদের সুচিকিৎসার ব্যাপারে পর্যাপ্ত ব্যবস্থা না নিলে শীতের দুর্ভোগ যেমন বাড়বে, তেমনি শীতজনিত মৃত্যুর হারও বাড়বে। তাই জাতি-ধর্ম-বর্ণ, দলমত-নির্বিশেষে সমাজের ধনাঢ্য ও বিত্তবান ব্যক্তিদের শীতার্ত বস্ত্রহীন মানুষের পাশে অবশ্যই দাঁড়াতে হবে। নবী করিম (সা.) মানুষকে অন্ন ও বস্ত্রদানের পরকালীন পুরস্কারপ্রাপ্তির কথা বলেছেন, ‘এক মুসলমান অন্য মুসলমানকে কাপড় দান করলে আল্লাহ তাকে জান্নাতের পোশাক দান করবেন। ক্ষুধার্ত অবস্থায় খাদ্য দান করলে আল্লাহ তাকে জান্নাতের সুস্বাদু ফল দান করবেন। কোনো মুসলমানকে তৃষ্ণার্ত অবস্থায় পানি পান করালে আল্লাহ তাকে জান্নাতের সিলমোহরকৃত পাত্র থেকে পবিত্র পানি পান করাবেন।’ (আবু দাউদ)
    শীতবস্ত্র ও গরম কাপড়ের অভাবে যে অবর্ণনীয় দুঃখ-কষ্টের মধ্য দিয়ে শীতার্ত ব্যক্তিদের দিন কাটছে—এ অবস্থার শিগগিরই অবসান ঘটাতে হবে। শীতের প্রভাবে ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যারা শীতজনিত রোগব্যাধিতে ভুগছে, তাদের জন্য জরুরি ভিত্তিতে ওষুধপথ্য ও সুচিকিৎসার বন্দোবস্ত করা একান্ত প্রয়োজন। যাদের মাথা গোঁজার ঠাঁই নেই, তাদের দুরবস্থা যে সর্বাধিক, সে কথা বলাই বাহুল্য। বিত্তবান মানুষ শীতবস্ত্র ব্যবহার করে পরিত্রাণ পেলেও দরিদ্র লোকেরা শীতবস্ত্রের অভাবে সীমাহীন কষ্টে দিনাতিপাত করছে। হাড়কাঁপানো শীতে যে বিপুল জনগোষ্ঠী বর্ণনাতীত দুঃখ-কষ্টে-অনাহারে ও অর্ধাহারে দিন যাপন করছে, তাদের পাশে দাঁড়ানো  মানুষের নৈতিক দায়িত্ব। 

    সভাপতি তাঁর বক্তব্যে বলেন,আমরা ২০২০  সাল থেকেই সারাদেশের বিভিন্ন এলাকায় শীতার্ত এবং অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র ও ঔষধ বিতরণ করে আসছি। তারই ধারাবাহিকতায় এবার চট্টগ্রাম বাইজিদ রিংরোড় নূরুল উলুম মাদ্রাসার প্রাঙ্গনে শীতবস্ত্র বিতরণ করেছি।

    নুরুল উলুম মাদ্রাসার পরিচালক মাওলানা ওমর ফারুক'র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন কারী মুহাম্মাদ হাসান সহকারী পরিচালক নূরুল উলূম মাদ্রাসা,রোগী কল্যাণ সোসাইটি নোয়াখালী জেলা শাখার সদস্য সচিব ডা.আনোয়ার হোসাইন,রোগী কল্যাণ সোসাইটির ফেনী জেলা শাখার সদস্য সচিব ডা.মোতাহের হোসাইন, রোগী কল্যাণ সোসাইটির চট্টগ্রাম জেলা শাখার সদস্য সচিব ডা.মুহাম্মাদ আবদুল হালিম,কক্সবাজার জেলা শাখার সদস্য সচিব ডা.মামুনুর রশিদ,রোগী কল্যাণ সোসাইটির কুমিল্লা জেলা শাখার সদস্য সচিব ডা.রাহাত উদ্দিন, মাদ্রাসার শিক্ষক হাফেজ নুরুল আবছার,হাফেজ মোবারক,মাওলানা নুরুল আবসার
    সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।

    প্রকাশিত সোমবার ০২ জানুয়ারি ২০২২