• সর্বশেষ আপডেট

    পৈতৃক সম্পত্তি চাইতে গিয়ে ছোট ভাইয়ের হামলার শিকার বৃদ্ধা বড়বোন।

     

    পঞ্চগড় প্রতিনিধি: পৈতৃক সম্পত্তি চাষ করতে গিয়ে ছোটভাই কর্তৃক আহত হয়েছেন ৭৬ বছর বয়সী বৃদ্ধা ও তার দুই ছেলে মেয়ে। এ ঘটনায় মামার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন আহত ভাগনে।

    গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন অভিযুক্ত মামা’র আরেক ভাগনি তাসলিমা খানম মিলন। ঘটনাটি ঘটেছে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার চিলাহটি ইউনিয়নের ভেলাকোপা এলাকায়।

    অভিযোগের নথি ও ঘটনার অনুসন্ধানে জানা যায়, একই এলাকার হামিদার রহমান বসুনিয়ার মৃত্যুর পর তার মেয়ে আছিয়া বেগম পৈতৃক সম্পত্তির ৫.৯০ একর জমি ফেরত পেতে দীর্ঘদিন থেকে তার ছোট ভাই রেদোয়ানুল হক বসুনিয়া ওরফে বাবু কে অনুরোধ করে আসছিলেন। কিন্তু তিনি কোনভাবেই অংশের জমি বুঝিয়ে দিচ্ছেন না। সেজন্য বিভিন্ন সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও দেবীগঞ্জ থানায় স্থানীয়ভাবে শালিসি বৈঠক হয়। প্রতিবারই অভিযুক্ত বাবু বোনের অংশ ফেরত দেওয়ার অঙ্গীকার করেন। শুধু তাই নয়, আদালতেও বোনের জমি ছেড়ে দিবেন মর্মে লিখিত অঙ্গীকার করে আসেন। কিন্ত পরবর্তী সময়ে টালবাহানা করে তিনি তার কথা রাখেননি।

    ফলশ্রুতিতে গতকাল (১৯ ডিসেম্বর) আছিয়া বেগম নিজের ছেলে ও মেয়েকে সাথে নিয়ে জমি চাষ করতে যান এবং জমি চাষ করে ফসল বুনেন। জমি চাষ শেষে ফেরার পথে রেদোয়ানুল হক বসুনিয়া বাবুর কামাতে উপস্থিত হলে তিনি, তার ছেলে রহিমুল হক সঞ্চয় ও তাদের জমি বর্গাচাষীদের হামলার শিকার হন আছিয়া বেগম, তার মেয়ে তাসলিমা খানম মিলন ও ছেলে আসলাম হোসেন বিপু। হামলায় তাসলিমা খানম মিলনের মাথা ফেটে যায় এবং তিনি দেবীগঞ্জ সদর হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন।

    যদিও মারধরের বিষয়টি অস্বীকার করে রহিমুল হক সঞ্চয় বলেন, তারা নিজেরাই নিজেদের মাথা ফাটিয়ে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। এইসময় তিনি নিজের হাতে নখের আঁচড় দেখিয়ে এবং তার বাবাকে শারীরিকভাবে লাঞ্চিত করা হয়েছে বলে পাল্টা অভিযোগ করেন।

    এই ঘটনায় সোমবার (১৯ ডিসেম্বর) রাতেই মামা, মামাতো ভাই রহিমুল হক সঞ্চয়সহ ৮ জনের নাম উল্লেখ করে দেবীগঞ্জ থানায় মামলা দায়ের করেন আসলাম হোসেন বিপু।

    এ বিষয়ে আছিয়া বেগম জানান, তার বাবা হামিদার রহমান বসুনিয়ার মৃত্যুর ২৮ বছর পেরিয়ে গেলেও তার প্রাপ্য জমি ছেড়ে দিচ্ছেন না ছোটভাই। বহুবার পারিবারিক ও সামাজিকভাবে শালিস বৈঠকে জমি বুঝিয়ে দেওয়ার অঙ্গীকার করলেও বাবু তার জমি দেননি। তাই বাধ্য হয়েই তিনি ছেলে ও মেয়েকে নিয়ে জমি দখলে নিয়েছেন।

    তিনি দুঃখ করে বলেন ‘আমার বয়স ৭৬ বছর ঠিকমতো চলতেও পারিনা। জীবন সায়াহ্নে এসেও যদি পৈতৃক সম্পত্তির অধিকার না পাই, তাহলে কবে পাবো!’

    আছিয়া বেগমের ছেলে আসলাম হোসেন বিপু বলেন, তার মামা তার মায়ের জমি জোর করে দখল করে আছেন। আগে ইজারা হিসেবে বছরে কিছু টাকা দিলেও এখন আর দিচ্ছেন না। এরপর তারা নিজেরাই জমি চাষ করবেন বলে নিজেদের অংশ মামার কাছে বুঝিয়ে দিতে বলেন। কিন্তু তার মামা তার মায়ের জমি বুঝিয়ে দেননি। সেজন্য বাধ্য হয়ে তারা নিজেই জমি চাষাবাদ করেছেন।

    এ বিষয়ে মুঠোফোনে রেদোয়ানুল হক বসুনিয়াকে কল দিলে উত্তেজিত হয়ে তিনি প্রতিবেদকের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে মামলা করার হুমকি দেন এবং বলেন, এতে সংবাদ করার কি আছে!

    যদিও প্রতিবেদকের কাছে আসা নথি থেকে জানা যায় ১৯৭৩ সালে হামিদার রহমান বসুনিয়া জীবিত থাকা অবস্থায় নিজেরা ভাইদের মধ্যে জমি বণ্টন করে নেন এবং নতুন ভূমি জরিপে তাদের উত্তরাধিকারীদের মধ্যে পৃথক পৃথক মাঠ পর্চা হয়।

    এ বিষয়ে দেবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) জামাল হোসেন বলেন, এজাহার পেয়েছি। তদন্ত সাপেক্ষে এজাহার নথিভুক্ত করা হবে।

    প্রকাশিত মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০২২