• সর্বশেষ আপডেট

    জমি নিয়ে বিরোধ প্রতিপক্ষের দায়ের কোপে কৃষক নিহত

     

    মোঃ শাকিল আহমেদ বরগুনাঃ বরগুনার বামনা উপজেলার রামনা ইউনিয়নের গোলাঘাটা কড়ইতলা গ্রামে জমি জমা নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের দায়ের কোপে মো. ইউসুফ চৌকিদার ৫৫ নামের এক কৃষক নিহত হয়েছেন।
     নিহত ওই কৃষকের  একই গ্রামের শের আলী চৌকিদারের ছেলে। 

    সোমবার (৩১ অক্টোবর) বিকাল ৫টায় জমিজমা সংক্রান্ত শালীস ব্যবস্থা শেষে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে তিনি নিহত হন। 

    পরিবার ও স্থানীয় সূত্রে জানাগেছে, ইউসুফ চৌকিদার ও প্রতিপক্ষ হানিফ চৌকিদার গংদের সাথে দীর্ঘদিন যাবৎ   জমি জমা নিয়ে বিরোধ চলে আসছিলো। 

    সোমবার বিকাল ৫টায় স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ তাদের জমি জমা নিয়ে শালিস ব্যবস্থায় বসেন। তাদের শালিশ শেষে পুনরায় উভয় পক্ষের মধ্যে বাক বিতন্ডা ঘটে। একপর্যায়ে প্রতিপক্ষরা ইউসুফ চৌকিদারকে লক্ষ করে ধারালো দা দিয়ে মাথায় কোপ দেয়।  ধারালো দায়ের কোপে তার মাথায় গুরুতর আঘাত পায়। পরে স্থানীয়রা তাকে বামনা হাসপাতালে নিয়ে আসেন। সন্ধ্যা সারে ৬ টার দিকে উপজেলা হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক  তাকে মৃত্যু ঘোষনা করেন। 

    এঘটনায় নিহতের পরিবারের পক্ষে বামনা থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানাগেছে। 
    ঘটনার প্রত্যক্ষদর্শী নিহতের স্ত্রী নাসিমা বেগম জানায়, তাদের জমি জমা নিয়ে অনেক বছর ধরে প্রতিপক্ষ হানিফ চৌকিদার গংদের সাথে বিরোধ ছিলো। ঘটনার দিন তারা উভয় পক্ষ এই বিরোধ মেটানোর জন্য শালিস ডাকেন। শালিস শেষে তারা বাড়ি ফেরার সময় পুনরায় ওই জমি নিয়ে তার স্বামীর সাথে প্রতিপক্ষের বাকবিতন্ডার সৃষ্টি হয়।

     এসময় প্রতিপক্ষ সলেমান চৌকিদারের ছেলে রাহাত (২০) একটি ধারালো রামদা দিয়ে তার স্বামীর মাথার ডানপাশে কোপ দেয়। সে ঘটনাস্থলে লুটিয়ে পরে। তার মাথার খুলি কেটে ভিতরের সব কিছু বেড়িয়ে যায়। এতেও তারা ক্ষ্যান্ত হয়নি। তাৎক্ষনিক হানিফ চৌকিদার (৬০), রিমন(২২) হাবিব মাষ্টার (৫৮), রানী বেগম (৪০) ও মহারাজ(৪০) সহ আরো ৪-৫ জন তার স্বামীকে মারধর করে পালিয়ে যায়। পরে স্থানীয় শালিস ব্যক্তিবর্গ তাকে গুরুতর অবস্থায় বামনা হাসপাতালে নিয়ে যায়।

    প্রকাশিত মঙ্গলবার ০১ নভেম্বর ২০২২