• সর্বশেষ আপডেট

    সম্পত্তি খাস করার অপচেষ্টার প্রতিবাদে ভুমি মালিকদের সংবাদ সম্মেলন

     

    অন্যায়ভাবে জেলা প্রশাসন কর্তৃক শত বছরের পুরনো বরগুনা পৌর শহরের ভূমি মালিকদের রেকর্ডিয় সম্পত্তি খাস খতিয়নভূক্ত করার অপচেষ্টার প্রতিবাদে গনসংবাদ সম্মেলন করেছেন বরগুনা শহর বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটি। শনিবার (১৫ অক্টোবর) সকালে  বরগুনা প্রেসক্লাবের সামনের  সড়কে শহরের কয়েকশত ব্যবসায়ী ও ভূমি মালিকরা এ সংবাদ সম্মেলনে অংশ গ্রহন করেন। 

    লিখিত বক্তব্যে তাঁরা জানান, দীর্ঘ বছর ধরে আমরা বৈধভাবে বসবাস এবং ব্যবসা-বানিজ্য করে আসছি। এর স্বপক্ষে সরকারের কোষাগারে দাখিলা কেটে খাজনাও দিয়ে আসছি। কিন্তু আকস্মিক ভূমি অফিসের কতিপয় অসৎ কর্মচারীর যোগসাজশে এবং চক্রান্তের অংশ হিসেবে গত কয়েক বছর ধরে আমাদের খাজনা বন্ধ করে দেয় ভূমি অফিস। এরপর সম্প্রতি বৈধ ভূমির মালিকদের নোটিশ দিয়ে এসব ভূমি সরকারী ১ নং খাস খতিয়ানে খতিয়ানভূক্ত অপচেষ্টা শুরু করে। 

    এসব ভূমি মালিকরা ব্যাংক থেকে সিসি লোন নিয়ে ব্যবসা-বানিজ্য করে জীবীকা নির্বাহ করছেন। সেক্ষেত্রে ভূমির মালিকানা সত্বের প্রমান হিসেবে খাজনার হাল নাগাদ দাখিলা ব্যাংকে জমা দিয়ে লোন নবায়ন করানোর বিধান রয়েছে। কিন্তু খাজনা না নেয়ার কারনে ভূমি মালিকরা লোন নবায়ন করতে পারছেন না। 

    দুই বছর করোনার কারনে ব্যবসা-বানিজ্য মন্দাভাব হবার কারনে ব্যবসায়ীরা নিঃস্ব হয়েচেন। এরপর চলমান যুদ্ধপরিস্থিতির কারনে বিশ্বব্যাপী আরেক দফা মন্দার প্রভাব পড়েছে। আমরা জানতে পেরেছি , সরকার বা প্রশাসনের উচ্চ পর্যায়ের কোনো ধরনের নির্দেশনা ছাড়াই ভূমি অফিসের কতিপয় দুর্নীতিবাজ কর্মচারী বৈধ ভূমি মালিকদের জিম্মি করে অথ লুটপাটের জন্য প্রশাসনকে এই কাজে প্ররোচিত করেছে। রাস্ট্রের সকল আইনে নাগরিকদের সম্পদের নিরাপত্তা , হেফাজত, এবং রক্ষা করা হয়েছে। আবাসস্থল থেকে সরিয়ে দেয়া মৌলিক অধিকার পরিপন্থী যা সংবিধান লংঘন। অতীতে এই শহরবাসী তাদের অধিকার আদায়ের আন্দোলনে পরাজিত হয়নি । কোনো অপশক্তি কখনোই এই মহরবাসীকে পরাজিত করতে পরেনি। এবারেও পারবে না।

    সংবাদ সম্মেলন শেষে ১৮ অক্টোবব জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও, ১৯ অক্টোবর বরগুনা শহর বৈধ ভূমি রক্ষা আন্দোলন কমিটির প্রতিনিধি দলের পক্ষ থেকে বিভাগী কমিশনারের সাথে সাক্ষাৎ, ২৩ অক্টোবর সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে বরগুনা প্রেসক্লাব চত্তরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন বরগুনা শহর বেধ ভূমি রক্ষা আন্দোলন কমিটি। তাঁরা জানান, ২৩ অক্টোবর তাদের পক্ষ থেকে কঠোর কমসূচী ঘোষণা দেয়া হবে।

    সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি হুমায়ূন কবির, বরগুনার পৌর মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ, বরগুনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু, প্যানেল মেয়র ও পৌর কাউন্সিলর রইসুল আলম রিপন , বরগুনা জেলা বাস ও মিনিবাস মালিক গ্রুপের সভাপতি মো. কিসলু প্রমুখ। 

    সংবাদ সম্মেলনের বিষয়ে বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমানের কাছে জানতে চাইলে তিনি তাৎক্ষনিক প্রতিক্রিয়া জানাতে অপরাগতা প্রকাশ করে বলেন বিষয়টি নিয়ে আমি সকলের সাথে একসাথে বসবো।
    প্রকাশিত রবিবার ১৬ অক্টোবর ২০২২