• সর্বশেষ আপডেট

    পার্কভিউ হসপিটালের ক্যান্সার নিয়ে সি এম ই প্রোগ্রামের আয়োজন

     

    শরীরে ক্যান্সার কোষের বিস্তৃতি খুঁজে পাওয়া গেলেও প্রাইমারি টিউমার খুঁজে না পাওয়া নিয়ে এক ধারাবাহিক চিকিৎসা শিক্ষা বা CME প্রোগ্রাম  অদ্য সোমবার, ২৬শে সেপ্টেম্বর, বিকাল ২ ঘটিকায় পার্কভিউ হসপিটালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
     

    গুরুত্বপূর্ণ এ প্রোগ্রামের প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি ডিপার্টমেন্টের প্রধান- প্রফেসর ডাঃ মোঃ মতিউর রহমান খান এবং চেয়ারপার্সন হিসেবে ছিলেন পার্কভিউ হসপিটালের ম্যানেজিং ডাইরেক্টর ও বিশিষ্ট অর্থোপেডিক সার্জন ডাঃ এ.টি.এম. রেজাউল করিম। প্রোগ্রামের প্যানেল অফ এক্সপার্টস হিসেবে ছিলেন প্রফেসর ডাঃ খন্দকার এ. কে. আজাদ, প্রফেসর ডাঃ মাজহারুল হক নাসিম, প্রফেসর ডাঃ এস. এম. আশরাফ আলী, প্রফেসর ডাঃ মোঃ সাইফুল হক এবং স্পিকার হিসেবে ছিলেন ডাঃ ইশতিয়াক আলী রুবেল এবং ডাঃ দোস্ত মোহাম্মদ।

    প্রধান অতিথি তার মূল্যবান বক্তব্যে বলেন,"বাংলাদেশে ক্যান্সার রোগীর সংখ্যা প্রায় ১০ লাখ। প্রতি বছর ২ লাখ নতুন রোগী ক্যান্সারে আক্রান্ত হয়।আর প্রতি বছর এ রোগে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা প্রায় দেড় লাখ। কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, সার্জারি, সাপোর্টিভ বা পালিয়েটিভ কেয়ার-এ সবই হতে পারে Cancer of Unknown Primary- CUP'র সম্ভাব্য চিকিৎসা।" সভাপতি বলেন,"সকলকে  ক্যান্সার প্রতিরোধে খাদ্যাভাস পরিবর্তন ও সচেতনতা বাড়ানোর উপর জোর দিতে হবে।

    অনুষ্ঠানে সকল বক্তারা এই সিদ্ধান্তে উপনীত হন যে, ক্যান্সার প্রতিরোধে সকলকে খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম, ও সচেতন থাকতে হবে।

    প্রকাশিত সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২