Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সাউদার্ন ইউনিভার্সিটিতে ফার্মেসির গুরুত্ব ও সম্ভাবনা বিষয়ক আলোচনা

     

    সাউদার্ন ইউনিভার্সিটি ফার্মেসি বিভাগের উদ্যোগে  ফার্মেসির গুরুত্ব ও সম্ভাবনা বিষয়ক আলোচনা অনুষ্ঠান আজ বুধবার সকাল ১১টায় বিশ^বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়েছে। উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড্রাগ এডমিনিস্ট্রেশনের সাবেক পরিচালক,বিসিএসআইআর এর সাবেক চেয়ারম্যান, মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য,ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ও শিক্ষক বিশিষ্ট ফার্মাসিস্ট অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান। এসময় আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী , কলা, সমাজ বিজ্ঞান এবং আইন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান, ট্রাস্টি বোর্ডের সদস্য সরওয়ার জাহান এবং বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ইব্রাহীমসহ ফার্মেসি বিভাগের শিক্ষকবৃন্দ।
    আলোচনায় অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা ও অর্জিত জ্ঞান শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, যতদিন অসুখ, ওষুধ থাকবে, ততদিন ফার্মাসিস্ট থাকবে। বর্তমানে ফার্মেসি গ্রাজুয়েটদের জন্য কর্মক্ষেত্রে অপার সম্ভাবনা রয়েছে। ভালো পড়াশুনা জানলে দেশে বিদেশে ক্যারিয়ার গড়ার হাতছানি। সুতরাং সময়কে কাজে লাগিয়ে অধ্যবসায়ের মাধ্যমে জ্ঞানকে সমৃদ্ধ করতে হবে।  বর্তমানে ওষুধ শিল্পে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে এবং ভবিষ্যতে আরও উন্নতি করবে এই সেক্টরটি।  ফার্মাসিস্টদের অন্যতম প্রধান কাজ হলো গবেষণা করা। গবেষণার মাধ্যমে যদি নতুন নতুন ওষুধ উৎপাদনের ক্ষেত্র সৃষ্টি করা যায় তাহলে এ শিল্প বাংলাদেশের আয়ের অন্যতম খাত হিসেবে বিবেচিত হবে। এসময় তিনি চট্টগ্রামে যারা শিল্পপতি  এবং উদ্যোক্তা আছেন তাদের সকলকে ওষুধ তৈরি ও বিপণনের ক্ষেত্রে এগিয়ে আসার আহবান জানান যাতে চট্টগ্রামের ফার্মাসিস্টরা নিজেদের অবদান রাখার সুযোগ পায়।
    শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, এমনভাবে নিজেকে গড়ে তুলতে হবে যেন কর্মক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে পারেন।

    সভাপতির বক্তব্যে উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী বলেন, বৈশি^ক ওষুধ শিল্পের সাথে যেন শিক্ষার্থীরা নিজেদের মানিয়ে নিতে পারে সেভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে।
    বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক  ড. মোহাম্মদ ইব্রাহীম  ক্লিনিক, হসপিটাল এবং কমিউনিটি ফার্মেসিতে ‘এ’ গ্রেড ফার্মাসিস্টদের জন্য সুযোগ তৈরি করে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান।
    ক্যাপশান: বক্তব্যে রাখছেন প্রধান আলোচক অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান।
    প্রকাশিত: বুধবার ২৭ জুলাই ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad