Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    রাশিয়ার শত শত পণ্যবাহী গাড়ি জব্দ করেছে ফিনল্যান্ড


    ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার ফলাফল হিসেবে রাশিয়ার কোম্পানির শত শত পণ্যবাহী গাড়ি জব্দ করেছে। ফিনল্যান্ডের রাষ্ট্রীয় রেল পরিচালনাকারী ভিআর এবং রাশিয়ার রেল মনোপলির চিঠি হাতে পাওয়ার পর এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

    গত এপ্রিলে ইইউ নিষেধাজ্ঞা আরোপের পর রাশিয়ার কয়লা সরবরাহ ট্রেনে পরিবহন কমিয়ে দেয় ফিনল্যান্ডের ভিআর। রাশিয়া থেকে যাওয়া ৮৬৫টি রেল বগি জব্দ করা হয়েছে। গত ৬ জুন রাশিয়ার পরিবহন মন্ত্রণালয়ে পাঠানো রাশিয়ান রেলওয়ের এক চিঠিতে এই তথ্য জানানো হয়েছে।

    ফিনল্যান্ডের বেইললিফ কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়া ও বেলারুশের বেশ কিছু সম্পদ জব্দ করেছে তারা। ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞা অনুসরণ করতে অন্তত ৮২ মিলিয়ন ইউরোর সমপরিমাণ পণ্য জব্দ করা হয়েছে বলে জানিয়েছে তারা।


    ভিআর’এর মুখপাত্র তাইনা কুইটুনেন এক ইমেইল বার্তায় নিশ্চিত করেছেন ‘এই মুহূর্তে ফিনল্যান্ডে প্রায় আটশ’টি নিষিদ্ধ (পণ্যবাহী) গাড়ি রয়েছে’। এছাড়া জব্দ না করা পণ্য যত দ্রুত সম্ভব তারা রাশিয়ায় পাঠানো হবে বলেও জানিয়েছে কোম্পানিটি।

    ভিআর এর লজিটিক্স বিভাগের প্রধান গত মার্চে ফিনল্যান্ডের সংবাদমাধ্যমকে জানান, যে সময়ে তারা রুশ পণ্য পরিবহন বাতিল ঘোষণা করে তখন তাদের দেশে রাশিয়ার পাঁচ হাজার পণ্যবাহী রেল বগি ছিল। তারা তখন এগুলো ফেরত পাঠাতে চাইলেও বেইললিফ এর কিছু অংশ জব্দের নির্দেশ দেয়।

    প্রকাশিত: মঙ্গলবার ৫ জুলাই ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad