Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চট্টগ্রামে এবার কোরবানি হবে ৮ লাখ ২১ হাজার পশু



    আসন্ন ঈদুল আজহায় চট্টগ্রামে এবার আট লাখ ২১ হাজার পশু কোরবানি দেওয়া হবে। চট্টগ্রাম মহানগরী ও ১৫ উপজেলার মধ্যে এসব পশু কোরবানি করা হবে। এর মধ্যে চট্টগ্রামের ১৫ উপজেলা এবং নগরীর খামারগুলোতে কোরবানি যোগ্য পশু আছে সাত লাখ ৯১ হাজার ৫০১টি। সে হিসেবে ঘাটতি রয়েছে ২৯ হাজার ৫৯৯টি পশু। এ ছাড়া ঈদুল আজহাকে ঘিরে দেশের বিভিন্ন জেলা থেকে চট্টগ্রামে পশু বিক্রির জন্য নিয়ে আসেন ব্যাপারীরা। সে সঙ্গে মৌসুমি ব্যবসায়ীরাও কোরবানিকে টার্গেট করে পালন করেন গবাদি পশু। সবমিলিয়ে এবার চট্টগ্রামে পশুর সংকট হবে না বলে দাবি করছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন।

    জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে এবার কোরবানিতে আট লাখ ২১ হাজার পশুর প্রয়োজন হবে। এর মধ্যে গরু পাঁচ লাখ ৩৫ হাজার ৮০৩, মহিষ ৬৬ হাজার ২৩৭, ছাগল ও ভেড়া এক লাখ ৮৯ হাজার ৬২ এবং অন্যান্য ৯৯টি পশু রয়েছে। ২০২১ সালে সাত লাখ ৪২ হাজার ৪৫৫টি পশু জবাই করা হয়। এর মধ্যে স্থানীয়ভাবে উৎপাদন হয় সাত লাখ ৫৬ হাজার ৩৩৪টি পশু। ২০২০ সালে সাত লাখ ৩৫ হাজার ৫৫৬টি পশু জবাই করা হয়। ওই বছর স্থানীয়ভাবে ছয় লাখ ৮৯ হাজার ২২টি পশু উৎপাদিত হয়েছিল।

    এদিকে, মীরসরাই উপজেলায় ৫৭ হাজার ৬৮০, সীতাকুণ্ডে ৪৪ হাজার ২৪৮, সন্দ্বীপে ৬৯ হাজার ২২৩, ফটিকছড়িতে ৫১ হাজার ২৩৫, রাউজানে ৩৮ হাজার ৬৩৫, রাঙ্গুনিয়ায় ৪৫ হাজার ৮১৮, হাটহাজারীতে ৪৪ হাজার ৬৪৬, বোয়ালখালীতে ৪৮ হাজার ১৩৩, পটিয়ায় ৭২ হাজার ৩১৭, চন্দনাইশে ৪০ হাজার ৮৫৪, আনোয়ারায় ৬৩ হাজার ৬৬৬, সাতকানিয়ায় ৪২ হাজার ১৬৯, লোহাগাড়ায় ৪৩ হাজার ৯৭৮, বাঁশখালীতে ৪১ হাজার ৭৮৩, কর্ণফুলীতে ৫৪ হাজার ৯৭৯, কোতোয়ালিতে চার হাজার ৭০২, ডবলমুরিংয়ে ৯ হাজার ১৬৭, পাঁচলাইশ থানা এলাকায় ১৮ হাজার ২৫০টি কোরবানিতে বিক্রিযোগ্য পশু আছে।

    জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দেলোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এবার চট্টগ্রামে পশুর সংকট হবে না। স্থানীয়ভাবে উৎপাদিত পশু দিয়েই কোরবানি মিটবে। এর মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকেও ব্যাপারীরাও চট্টগ্রামে পশু বিক্রির জন্য নিয়ে আসবে। একইসঙ্গে চট্টগ্রামের মৌসুমি ব্যবসায়ীরাও কোরবানকে টার্গেট করে পশু পালন শুরু করেছেন। এ কারণে চট্টগ্রামে এবার কোরবানিতে পশু সংকট হবে না।’

    প্রকাশিত: শুক্রবার ১০ জুন ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad