• সর্বশেষ আপডেট

    সম্পর্ক জোরদার করতে সৌদি সফরে যাচ্ছেন এরদোয়ান

     


    সৌদি আরব সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের প্রচেষ্টার অংশ হিসেবে এই সফরে যাচ্ছেন তিনি। সূত্রের বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, বৃহস্পতিবার এরদোয়ান এই সফরে যাবেন বলে আশা করা হচ্ছে।

    এদিকে আল জাজিরার খবরে বলা হয়েছে, তুর্কি প্রেসিডেন্টের আসন্ন সৌদি সফরের মধ্য দিয়ে দুই দেশের বিরোধপূর্ণ সম্পর্ক উষ্ণতার দিকে যেতে পারে। একই সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে এরদোয়ানের ব্যক্তিগত বৈরিতারও অবসান ঘটতে পারে।২০১১ সালের আরব বসন্তের পর কয়েকটি আরব দেশের সঙ্গে যে বিরোধপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছিল তা নিরসনে বিগত বছরগুলোতে কাজ করছে তুরস্ক।

     এসব দেশের মধ্যে রয়েছে মিসর, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব।মুসলিম ব্রাদারহুডের প্রতি তুরস্কের সমর্থনের কারণে এরদোয়ান প্রশাসনের প্রতি ক্ষুব্ধ হয় এই দেশগুলো। রাজনৈতিক ইসলামকে তারা একটি হুমকি হিসেবে বিবেচনা করতে শুরু করে। ফলশ্রুতিতে তুরস্কের সঙ্গে তাদের বৈরিতা শুরু হয়।

    সর্বশেষ ২০১৭ সালে সৌদি জোটে কাতারবিরোধী অবরোধকে কেন্দ্র করে এই বৈরিতা আরও বাড়ে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর আরব গত বছর এই অবরোধ প্রত্যাহার করে। এতে করে এই দেশগুলোর সঙ্গে আঙ্কারার সম্পর্ক ফের স্বাভাবিক করার পথ সুগম হয়।

    প্রকাশিত: মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad