• সর্বশেষ আপডেট

    পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত, ব্যর্থ হলে তৃতীয় বিশ্বযুদ্ধ: জেলেনস্কি



    আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে তিনি প্রস্তুত রয়েছেন। কিন্তু তিনি সতর্ক করে বলেছেন, যদি কোনও ধরনের আলোচনার উদ্যোগ ব্যর্থ হয়, তাহলে এর অর্থ হবে দুই দেশের লড়াই একটি তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাবে। রবিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেছেন।

    ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি পুতিনের সঙ্গে আলোচনায় প্রস্তুত। গত দুই বছর ধরেই আমি প্রস্তুত ছিলাম। আমি মনে করি, আলোচনা ছাড়া এই যুদ্ধের অবসান সম্ভব নয়।

    জেলেনস্কি বলেন, যদি এই যুদ্ধ থামানোর মাত্র ১ শতাংশ সুযোগ থাকে, আমার মনে হয় আমাদের সেই সুযোগ গ্রহণ করা উচিত। আমাদের তা করতে হবে। আমি এই আলোচনার ফলাফল সম্পর্কে বলতে পারি। প্রতি দিন মানুষ হারাচ্ছি আমরা, নির্দোষ মানুষের মৃত্যু হচ্ছে।

    তিনি আরও বলেন, রাশিয়ারা সেনারা আমাদের উচ্ছেদ ও হত্যা করতে এসেছে। আমরা আমাদের জনগণ ও আমাদের সেনাদের মর্যাদার প্রমাণ দিতে পারি, দেখাতে পারি যে শক্তিশালী বাহিনী মোকাবিলায় আমরা প্রস্তুত। কিন্তু আমাদের গৌরব জীবন রক্ষা করবে না। তাই আমি মনে করি যেকোনও ফরম্যাটে পুতিনের সঙ্গে আলোচনার সুযোগ কাজে লাগানো উচিত। কিন্তু যদি এসব উদ্যোগ ব্যর্থ হয়, এর অর্থ হবে এটি একটি তৃতীয় বিশ্বযুদ্ধ।

    সম্প্রতি আলোচনার জন্য বেশ কয়েকবার আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। শনিবার এক ভিডিও বার্তায় তিনি দেরি না করে আলোচনায় বসার আহ্বান জানান। সতর্ক করে তিনি বলেছিলেন, তা না হলে রাশিয়ার ক্ষয়ক্ষতি হবে ব্যাপক।


    প্রকাশিত: রবিবার ২০ মার্চ ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad