• সর্বশেষ আপডেট

    পুতিন ভেবেছিলেন ন্যাটো বিভক্ত করতে পারবেন: বাইডেন

     

    মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ন্যাটো জোটের মিত্রদের মধ্যে বিভক্তির আশা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তা না হওয়ায় রুশ প্রেসিডেন্ট অবাক হয়েছেন বলে নিজের বিশ্বাসের কথা জানিয়েছেন বাইডেন।

    শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারসোতে ইউক্রেনের দুই মন্ত্রী এবং পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বৈঠকের পর রাখা এক বক্তব্যে এসব কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।
    বাইডেন বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে ভ্লাদিমির পুতিন মনে করেছিলেন ন্যাটো বিভক্ত করতে পারবেন, পশ্চিম থেকে পূর্ব দিককে বিচ্ছিন্ন করতে পারবেন, অতীত ইতিহাসের ভিত্তিতে দেশগুলোকে বিভক্ত করতে পারবেন। 

    ‘কিন্তু তিনি তা পারেননি, আমরা সবাই ঐক্যবদ্ধ রয়েছি,’ বলেন তিনি।
    বাইডেন আরও বলেন, ইউরোপে সংঘাতের সময় যুক্তরাষ্ট্র পাশে সরে না থাকার গুরুত্ব ইতিহাস দেখিয়েছে। তিনি বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুঃখজনক অভিজ্ঞতা থেকে আমরা শিখেছি, ওই সময়ে আমরা দূরে ছিলাম এবং ইউরোপের স্থিতিশীলতায় যুক্ত থাকিনি, এটা সবসময়ই যুক্তরাষ্ট্রে আমাদের তাড়িয়ে বেড়ায়।

    মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘সে কারণে আমি দীর্ঘদিন ধরে সিনেটর হিসেবে, পররাষ্ট্র কমিটির সদস্য হিসেবে, ভাইস প্রেসিডেন্ট হিসেবে আর এখন প্রেসিডেন্ট হিসেবে এখানে সফরের সময় বলে আসছি যে যুক্তরাষ্ট্রের কাছে ইউরোপের স্থিতিশীলতা খুবই গুরুত্বপূর্ণ। সেটা আমাদের স্বার্থে- শুধু ইউরোপে নয় পুরো পৃথিবীতে স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ।

    প্রকাশিত: শনিবার ২৬ মার্চ ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad