• সর্বশেষ আপডেট

    তেল-চিনিসহ নিত্যপণ্যে শুল্ক কমানো হবে।

     

    দাম নিয়ন্ত্রণে তেল-চিনিসহ নিত্যপণ্যের শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে। রোববার সচিবালয়ে এক বৈঠক শেষে এসব তথ্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া, রমজানে অতিরিক্ত চাহিদা বিবেচনা করে কিছু পণ্য দ্রুত আমদানির ব্যবস্থা করা হচ্ছে।

    বাজার নিয়ন্ত্রণ কৌশল ঠিক করতেই এ সভা। পরে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, নিত্যপণ্যে ভ্যাট-ট্যাক্স কমানো এবং প্রয়োজনে তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

    পাশাপাশি ওএমএস কার্যক্রম ও পণ্যের সরবরাহ বাড়ানো এবং মজুদ নিয়ন্ত্রণে তদারকি বাড়ানো হবে। বাজার মনিটরিংয়ে দু-একদিনের মধ্যে টাস্কফোর্স গঠন করা হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

    স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে রোববার বিকেল ৪টার পর সচিবালয়ে শুরু হওয়া বৈঠকে যোগ দেন বাণিজ্যমন্ত্রী, কৃষিমন্ত্রী, ভূমিমন্ত্রী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী এবং আইজিপিসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। সম্প্রতি তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ায় উদ্বেগ বেড়েছে। এ পরিস্থিতিতে রোজায় বাজার নিয়ন্ত্রণ রাখতে কৌশল ঠিক করতে চান সংশ্লিষ্টরা।

    এছাড়া, কেউ যেন কারসাজি করতে না পারে এবং কৃত্রিম সংকট তৈরি না হয় সে বিষয়ে কর্মপন্থা ঠিক করা হবে।

    সম্প্রতি সয়াবিন তেল, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম লাগামহীনভাবে বাড়ছে। বিষয়টি নিয়ে সাধারণ মানুষের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ক্ষোভ প্রকাশ করছেন সমাজের সর্বস্তরের মানুষ। ইস্যুটি নিয়ে রাজনৈতিক অঙ্গনেও চলছে নানা প্রতিবাদী কর্মসূচি।

    সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে বলে বিরোধী রাজনৈতিক দলগুলো দোষারোপ করছে। অনুযোগ রয়েছে সংসার চালাতে হিমশিম খাওয়া ভুক্তভোগী সাধারণ মানুষেরও।

    প্রকাশিত: সোমবার ১৪ মার্চ ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad