• সর্বশেষ আপডেট

    ভারতকে যুক্তরাষ্ট্র: রাশিয়া থেকে সস্তায় তেল কেনার আগে আরও ভাবুন

     

    রাশিয়া থেকে সস্তায় তেল কেনার আগে ভারতকে আরও একবার ভেবে দেখার অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। ‘রাশিয়া থেকে ভারত সস্তায় তেল কিনতে পারে’ এমন সংবাদের পরিপ্রেক্ষিতে দক্ষিণ এশিয়ার ‘মিত্র’ দেশটিকে বিষয়টি ভেবে দেখার অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।

    মঙ্গলবার (১৫ মার্চ) হোয়াইট হাউসের প্রেসসচিব জেন সাকি নয়াদিল্লিকে রাশিয়া থেকে কম দামে অপরিশোধিত তেল কেনার পরিকল্পনা না করার অনুরোধ করেছেন। ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের পরিপ্রেক্ষিতে এমনটি করা হলে মস্কোর নেতারা ‘উৎসাহ’ পাবে বলেও মন্তব্য করেন তিনি। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

    জেন সাকি গণমাধ্যমকে বলেন, সব দেশের প্রতি আমাদের বার্তা- নিষেধাজ্ঞা মেনে চলুন। এ সময়ের ইতিহাস বইয়ে লেখা হবে কে কোন দিকে অবস্থান নিচ্ছে। রুশ নেতাদের সমর্থন দিলে আগ্রাসনের পক্ষে অবস্থান নেয়া হবে। নিশ্চিতভাবে এর ফলাফল হবে ভয়াবহ।

    প্রতিবেদনে আরও বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে জানা গেছে, ভারত ও রাশিয়া নিজেদের মুদ্রা রুপি ও রুবলের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য চালিয়ে নেয়ার কৌশল নিয়ে কাজ করছে।

    বর্তমানে ভারত তার আমদানিকৃত তেলের প্রায় ৩ শতাংশ রাশিয়া থেকে আমদানি করে। নিজ দেশে তেলের চাহিদা বেড়ে যাওয়ায় রাশিয়া থেকে কম দামে তেল কেনার প্রস্তাবকে নয়াদিল্লি বেশ আকর্ষণীয় বলে মনে করছে।


    প্রকাশিত: বুধবার ১৬ মার্চ ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad