• সর্বশেষ আপডেট

    বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম না: পরিবেশমন্ত্রী

      

    পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম না। তাই দেশকে ভালোবাসতে চাইলে বঙ্গবন্ধুকে ভালোবাসতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করে দেশের উন্নয়নে কাজ করতে হবে। বাংলাদেশকে গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক চেতনার দেশ হিসেবে গড়ে তুলতে হবে। তিনি বলেন, ‘দেশের সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে সবাইকে মুক্তিযুদ্ধের সময়কার মতো একসঙ্গে কাজ করতে হবে।

    বৃহস্পতিবার (৩১ মার্চ)  মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতর আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের উন্নয়ন’ শীর্ষক  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

    পরিবেশমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল স্বাধীনতা যুদ্ধের নির্দেশনা। বঙ্গবন্ধু এক আঙুলের ইশারায় সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। সদ্য স্বাধীন দেশটির বন্যপ্রাণী সংরক্ষণ, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে কাজ শুরু করেছিলেন বঙ্গবন্ধু। দেশটিকে সবুজ বাংলায় পরিণত করতে দেশজুড়ে বৃক্ষরোপণ শুরু করেছিলেন। তিনি সর্বক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।

    মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগের সরকার জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে দেশের পরিবেশ উন্নয়নে আমাদের নিজ নিজ অবস্থান থেকে একই লক্ষ্যে কাজ করতে হবে।

    পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, অতিরিক্ত সচিব (পরিবেশ) মো. মনিরুজ্জামান এবং পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. হুমায়ুন কবিরসহ প্রমুখ।


    প্রকাশিত: বৃহস্পতিবার ৩১ মার্চ ২০২২