Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ইউপি নির্বাচন: আচরণবিধি মানছেন না প্রার্থীরা, ৩ জনের জরিমানা

      


    পঞ্চগড় জেলার বোদা উপজেলায় চতুর্থ ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রতীক বরাদ্দের পর নির্বাচনকে ঘিরে চলছে প্রার্থীদের প্রচার-প্রচারণা।

     প্রশাসনের নজরদারি না থাকায় আচরণবিধি লঙ্ঘন করে ইচ্ছামতো প্রচার চালাচ্ছেন প্রার্থীরা।

     মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করছেন।ইউপি নির্বাচন আচরণবিধি ২০১৬ অনুযায়ী, বাড়ি-ঘর, প্রতিষ্ঠানের দেয়াল ও যানবাহনে পোস্টার, প্রচারণাপত্র লাগানো যাবে না। নির্বাচন পূর্বসময়ে মিছিল, মহড়া বা শোডাউন করা যাবে না। বেলা দুইটার আগে এবং রাত আটটার পর মাইকিং করা যাবে না। কিন্তু এসবের কোনও তোয়াক্কা করছেন না প্রার্থীরা। তারা ভোর থেকে শুরু করে রাত দুইটা পর্যন্ত চালাচ্ছেন প্রচারণা।

     করছেন মোটরসাইকেল শোডাউন। কোনও কোনও ইউনিয়নে রাত ৮টার পরও চলছে পথসভা/জনসভা। শিক্ষাপ্রতিষ্ঠান, বাসাবাড়ির দেয়ালে সাঁটানো হয়েছে পোস্টার। এছাড়াও এক প্রার্থী অন্য প্রার্থী বা তার সমর্থকদের ভয়ভীতি দেখাচ্ছেন ও হুমকি দিচ্ছেন।নির্বাচনি পিকনিকবুধবার (২২ ডিসেম্বর) নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অপরাধে উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের ৩ ইউপি সদস্য প্রার্থীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।বোদা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সোলেমান আলী অভিযান পরিচালনা করেন।

     এ সময় বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরীসহ উপজেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
    আচরণবিধি লঙ্ঘনের দায়ে বেংহারী বনগ্রাম ইউনিয়নে ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সফিয়ার রহমানকে (ফুটবল প্রতীক) ১০ হাজার টাকা, ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আবু তালেব মাঝিকে (তালা প্রতীক) ১০ হাজার টাকা এবং ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোস্তফা কামালকে (মোরগ প্রতীক) ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

    এদিকে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের এপিএস (রাজনৈতিক) রাশেদ প্রধানের বিরুদ্ধে নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে দলীয় প্রার্থীদের পক্ষে প্রচার-প্রচারণা ও গণসংযোগের অভিযোগ উঠেছে।
    নির্বাচনি পিকনিকএ বিষয়ে রাশেদ প্রধানের সঙ্গে যোগাযোগ করা হলে ১৮ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত প্রচারণায় থাকার কথা স্বীকার করে তিনি জানান, নির্বাচন কমিশন থেকে জানানোর পর আমি কোনও প্রচার-প্রচারণায় ছিলাম না।

    বোদা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম সরকার বলনে, ‘নির্বাচনের প্রচারণায় না থাকতে রাশেদ প্রধানকে মৌখিকভাবে বলা হয়েছে।’
    বোদা উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার ১০টির মধ্যে ৯টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

     চেয়ারম্যান পদে ৩৬ জন, সাধারণ সদস্য পদে ৩৮৮জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

    ৯টি ইউনিয়নে মোট ভোটার ১ লাখ ৫৩ হাজার ৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৭ হাজার ৩৬৬ জন ও নারী ভোটার ৭৫ হাজার ৬৯৬ জন।


    প্রকাশিত: বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad