Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    প্রত্যেকের নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার রয়েছে’

      

    ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেছেন, উৎসব কোনও নির্দিষ্ট সম্প্রদায়ের নয়। প্রত্যেক মানুষের স্বাধীনভাবে নিজ নিজ ধর্মীয় উৎসব পালনের অধিকার রয়েছে। যারা নির্দিষ্ট ধর্মভিত্তিক রাষ্ট্রব্যবস্থা গড়ে তুলতে চায়, তাদের না বলার সময় এসেছে।

    শুক্রবার (১৫ অক্টোবর) বিকাল সাড়ে চারটায় দেশের বিভিন্ন স্থানে শারদীয় দুর্গোৎসবের পূজামণ্ডপে হামলা ও প্রতিমা ভাঙচুরের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আয়োজিত প্রতিবাদ সমাবেশ সংহতি জানিয়ে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। 

    ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ‘শারদীয় দুর্গা উৎসবে যারা আক্রমণ করেছে, মানুষের ধর্মীয় অনুভূতিতে যারা আঘাত করেছে; সেই সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ও সহিংসতার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজকের এই প্রতিবাদ সমাবেশ। 

    এদেশের সব ধর্মীয় অনুষ্ঠান সকল মানুষের উৎসব উল্লেখ করে তিনি বলেন, ‘এখানে দুর্গা উৎসব, ঈদ, বড়দিন, সরস্বতী পূজা, পহেলা বৈশাখ, বিজু কিংবা সাংরাইয়ের উৎসব— এদেশের মানুষের হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যের পটভূমিতে লালিত। যারা এই দেশে সহিংসতা তৈরি করতে চায়, তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার সময় আমাদের এসেছে। বাঁশের লাঠি তৈরি করে এদের প্রতিরোধ করার সময় এসেছে। যেখানেই মন্দির আক্রান্ত হবে সেখানেই বাঁশের লাঠি দিয়ে এদের প্রতিরোধ করতে হবে।

    নাট্য সংসদের সাধারণ সম্পাদক দিগার মোহাম্মদ কৌশিকের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন নাট্য সংসদের সভাপতি মনিরুজ্জামান মুন্না, নাট্য সংসদের সাবেক সভাপতি সামিউল হক সানি, ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি রাকিব সিরাজী, শহীদুল্লাহ হল সংসদের সাবেক ভিপি হোসেইন মোহাম্মদ তুরান, জগন্নাথ হলের সাবেক জিএস কাজল দাস প্রমুখ। 


    প্রকাশিত: শুক্রবার ১৫ অক্টোবর ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad