Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    মিথ্যা মামলায় মানুষ নিঃস্ব হচ্ছে: শাহদীন মালিক

      


    মিথ্যা মামলা ও বিনা কারণে দায়ের করা মামলায় মানুষ নিঃস্ব হচ্ছেন বলে মন্তব্য করেছেন অন্যতম সংবিধান বিশেষজ্ঞ ও সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক। শনিবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার ‘কারাবাসের বাইশ মাস’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
    শাহদীন মালিক বলেন, জন্মসূত্রে আমার স্ত্রী-সন্তান বিদেশি নাগরিক। আমি অনেকবার প্রস্তাব পেয়েছি, তারপরও সবুজ পাসপোর্ট ছাড়িনি। বিয়ে করেছিলাম এক শর্তে- ‘তুমি (স্ত্রী) তোমার পাসপোর্ট রাখবে, আমি আমার পাসপোর্ট রাখবো। আর আমরা থাকবো বাংলাদেশে’। আমার এখন মনে হয় ৩০-৩৫ বছর পরে আমি এই শর্তটি ভাঙবো। এখন ঝামেলায় পড়লে তার দেশে চলে যাবো। আমি একটা ঝামেলা স্পষ্ট দেখতে পাচ্ছি। আশা করছি এসব হিসাব ভুল হবে। আমি আতঙ্কবাদী হয়ে গেছি।
    তিনি আরও বলেন, ২০০৩ সালে যৌথ অভিযানের দায়মুক্তি আইন (অপারেশন ক্লিন হার্ট) করা হয়েছিল। এরপর দুই-আড়াই বছরে এই প্রক্রিয়ায় কিছু পত্রিকায় রিপোর্ট হয়েছিল ৬১ জন, কিছু পত্রিকায় রিপোর্ট হয়েছিল ৫৭ জন হার্ট অ্যাটাকে মারা গেছেন। বহু লোক আহত হলেন, বাড়িঘর ধ্বংস হলো, সহায় সম্পত্তি নষ্ট হলো। সংসদ আইন পাস করলো যৌথ অভিযান দায়মুক্তি আইন। এর ফলে কোনও কারণে কেউ কোনও আদালতে মামলা দায়ের করতে পারবে না। পরে আদালত ওই আইন বাতিল করলো। আদালত বললো, ওই সময় অপারেশন ক্লিন হার্টে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে এখন যদি তারা ক্ষতিপূরণ চায়, সরকারকে বলা হয়েছে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ রাখতে। বহু আগের কথা। কেউ আসেনি।
    বিচারের দীর্ঘসূত্রিতার কথা উল্লেখ করে তিনি বলেন, একটা লোক বিচার পেতে যদি নিঃস্ব হয়ে যান তাহলে তো বিচারের মানে থাকলো না। মিথ্যা মামলা, বিনা কারণের মামলায় এরকম কত লোক যে নিঃস্ব হচ্ছেন, এ বিষয়টি কেন জানি না আমাদের বিচার বিভাগের কেউই আমলে নেন না।
    এস এম এ কবীর হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, রাজনীতিবিদ জাহেদ-উর-রহমান, সেলিম ভূঁইয়া প্রমুখ।
    প্রকাশিত: শনিবার ০২ অক্টোবর  ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad