Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    জাতীয়ভাবে পালন হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ

      


    আজ ১২ রবিউল আউয়াল। পবিত্র ঈদে মিলাদুন্নবী। দিনটি মহানবী হযরত মুহাম্মদ- সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্ম ও ওফাত দিবস হিসেবে পালিত হয়ে থাকে। প্রথমবারের মতো বাংলাদেশে দিনটি সরকারিভাবে পালন করা হচ্ছে।

    পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ছুটির আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন দিনটি উপলক্ষে কর্মসূচি পালন করবে। গত ৯ অক্টোবর থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হয়। মক্কায় ৫৭০ খ্রিষ্টাব্দের এই্ দিনে ১২ রবিউল আউয়াল মহানবী হজরত মুহাম্মদ - সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম- জন্মগ্রহণ করেন। ৬৩২ খ্রিষ্টাব্দে ৬৩ বছর বয়সে একইদিনে ওফাত লাভ করেন। বিশ্বের মুসলিম সম্প্রদায়ের কাছে দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

    পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। গতকাল সন্ধ্যা রাত থেকেই ধর্মপ্রাণ মুসল্লীরা পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে মসজিদে-মসজিদে এবং নিজ-নিজ বাসায় কোরআন খতম ও জিকির আজকারের মাধ্যমে মহান রাব্বুল আলামিনের বিশেষ রহমত কামনা করেন।

    পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন পক্ষকালব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে।এছাড়াও দেশের সব বিভাগ, জেলা, উপজেলাসহ সরকারী-বেসরকারি সংস্থাগুলোর উদ্যোগে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনীর ওপর পক্ষকালব্যাপী আলোচনা সভা ও মাহফিলসহ বিশেষ কর্মসূচি গতকাল সন্ধ্যা রাত থেকেই পালন করা শুরু হয়েছে।

    এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করছে। এদিকে, ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে শুরু হয়েছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা।


    গতকাল বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা শুরু হয়েছে।

    প্রকাশিত: বুুধবার ০৪ অক্টোবর ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad