• সর্বশেষ আপডেট

    'জনসংখ্যা বৃদ্ধির কারণে চালের বাজারে চাপ বাড়ছে








    খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চালের বাজার স্থিতিশীল করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। অবৈধ মজুদদারদের বিরুদ্ধে কঠিন নজরদারি রয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বেসরকারিভাবে চাল আমদানির প্রক্রিয়া চলমান রয়েছে। শিগগিরই চাল বাজারে সুফল দৃশ্যমান হবে।

    বৃহস্পতিবার (১২ আগস্ট) বিকেলে বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার সেন্ট্রাল স্টোরেজ ডিপোতে (সিএসডি) পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

    মন্ত্রী বলেন, চলমান বোরো সংগ্রহ অভিযানে ইতোমধ্যে সাড়ে আট লাখ টন চাল সংগ্রহ হয়েছে। চাল সংগ্রহের সময় আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে, এর মধ্যেই শতভাগ চাল সংগ্রহ হয়ে যাবে। 


    খাদ্য গুদামে মানসম্মত চাল সংগ্রহের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, চালের মানের সাথে আপোষ করা যাবে না। ৩১ আগস্টের মধ্যে যারা চাল দিতে ব্যর্থ হবে তাদের জামানাত বাজেয়াপ্ত করা হবে বলেও হুঁশায়ারি দেন মন্ত্রী।

    এ সময় আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রাজশাহী জি এম ফারুক হোসেন পাটওয়ারী, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার মোতাহার হোসেন, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবীর, বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক আশরাফ, আদমদীঘি উপজেলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শ্রাবণী রায়সহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    মন্ত্রী আরো বলেন, দেশে খাদ্য উৎপাদন যেমন বেড়েছে তেমনি বেড়েছে ভোক্তাও। চালের এখন হিউম্যান ও নন হিউম্যান ব্যবহার হচ্ছে। মোটা চালের বেশিরভাগ নন হিউম্যান খ্যাতে ব্যবহার হয় যা সাধারণত হিসাব করা হয় না। এছাড়াও প্রতিবছর জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, বিপুল সংখ্যক প্রবাস ফেরত এবং ১০ লাখের বেশি রোহিঙ্গাদের জন্য খাদ্যের সংস্থান করতে হচ্ছে ফলে চালের বাজারে চাপ বাড়ছে।


    প্রকাশিত: বৃহস্পতিবার ১২ আগস্ট, ২০২১