Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বিপুল অর্থ নেওয়ার অভিযোগ অস্বীকার আশরাফ গনির

                                     

    দেশত্যাগ করার সময় আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি চারটি গাড়ি ও একটি হেলিকপ্টার ভরে নগদ অর্থ নিয়ে গেছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়। একই অভিযোগ করেছেন তাজিকিস্তানের আফগান দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ জহির আকবর।

    তবে দেশত্যাগের সময় বিপুল পরিমাণ নগদ অর্থ নিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করেছেন আশরাফ গনি। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশিত এক ভিডিও বার্তায় নিজেই এ তথ্য জানান তিনি।

    গত রোববার (১৫ আগস্ট) তালেবানের কাবুল দখলের মুখে দেশ ছাড়েন প্রেসিডেন্ট আশরাফ গনি। এরপর তিনি কোথায় আছেন সেটা নিয়ে দেখা দেয় অনিশ্চিয়তা। প্রাথমিকভাবে জানানো হয়, আশরাফ গনি প্রতিবেশী দেশ তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন।

    তবে সেদিন তাজিকিস্তান সরকার আশরাফ গনিকে বহনকারী উড়োজাহাজ তাদের দেশে নামার অনুমতি দেয়নি বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়।

    তাজিকিস্তানের আফগান দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ জহির আকবর বুধবার এক সংবাদ সম্মেলনে জানান, প্রেসিডেন্ট গনি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে আছেন। যাওয়ার সময় তিনি প্রায় ১৭ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে গেছেন।

    এরপর আশরাফ গনি নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশিত ভিডিও বার্তায় সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আমি সংযুক্ত আরব আমিরাতে আছি। তালেবানের কাবুল দখলের মুখে ব্যাপক রক্তপাত এড়াতে দেশ ছেড়েছি।

    বিপুল পরিমাণ নগদ অর্থ নিয়ে দেশ ছাড়ার অভিযোগ অস্বীকার করে আশরাফ গনি বলেন, নিরাপত্তা কর্মকর্তাদের তাড়া থাকায় সম্পত্তি ও গোপনীয় নথি রেখেই দ্রুত দেশ ছাড়তে হয়েছে।

    দেশত্যাগ করা আফগান প্রেসিডেন্ট শিগগিরই আফগানিস্তানে ফেরার প্রতিশ্রুতিও দিয়েছেন ওই ভিডিও বার্তায়। তিনি বলেন, আমি সংযুক্ত আরব আমিরাতে আছি কিন্তু শিগগিরই দেশে ফিরে আসব।

    সংশ্লিষ্ট নিউজ: শিগগিরই আফগানিস্তানে ফিরব: আশরাফ গনি

    প্রকাশিত: বৃহস্পতিবার ১৮ আগস্ট, ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad