Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বাজেটে সরকারি চাকরিজীবীদের জন্য সুখবর


    নতুন অর্থবছরে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট থেকে ৩ লাখ ৬৬ হাজার ৬০৩ কোটি টাকা খরচ হবে সরকার পরিচালন বাবদ। এই টাকা থেকে এক লাখ ৬৬ হাজার ৫৫৩ কোটি টাকা ব্যয় হবে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা, পেনশন ও সুদ মেটাতে।

    বৃহস্পতিবার (৩ জুন) বিকালে জাতীয় সংসদে পেশ করা ২০২১-২২ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা বিদায়ী ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১১ শতাংশ বেশি।

    এ অনুযায়ী, সরকারি চাকরিজীবীদের জন্য বরাদ্দ হওয়া টাকার মধ্যে শুধু তাদের বেতন-ভাতায় চলে যাবে ৬৯ হাজার ৭৫৫ কোটি টাকা। যা মোট রাজস্ব বাজেটের ১৯ দশমিক ০৩ শতাংশ। এছাড়া, তাদের সুদ পরিশোধে চলে যাবে ৬৮ হাজার ৫৮৯ কোটি টাকা। আর অবসরে যাওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন বাবদ চলে যাবে ২৮ হাজার ২০৯ কোটি টাকা।

    চাকরিজীবীদের বেতন-ভাতা, পেনশন ও সুদ- এই তিন খাতের মধ্যে বেতন ও সুদ বাবদ ব্যয় বিদায়ী ২০২০-২১ অর্থবছরের চেয়ে নতুন অর্থবছরে বেশি ধরা হয়েছে। এই খাতে অর্থমন্ত্রী ৩ হাজার ৮৯৫ কোটি টাকা বরাদ্দ করেছেন, যা চলতি অর্থবছরের চেয়ে ৫ দশমিক ৯৩ শতাংশ বেশি। এছাড়া, সুদ পরিশোধে বিদায়ী অর্থবছরে সংশোধিত বাজেটে ছিল ৬৮ হাজার ৫৮৯ কোটি টাকা। তবে এই খাতে নতুন অর্থবছরে বরাদ্দ দেওয়া হয়নি।

    পেনশনে বিদায়ী অর্থবছরে সংশোধিত বাজেটে ছিল ২৭ হাজার ৫৮৫ কোটি টাকা হয়। এই খাতেও নতুন অর্থবছরে কিছুটা বেশি বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী।

    এবারের বাজেট মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। ঘাটতি জিডিপির ৬ দশমিক ২ শতাংশ। চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে এ ঘাটতির পরিমাণ ছিল ৬ শতাংশ।

    প্রকাশিত:শুক্রবার ০৪ জুন, ২০২১

    Post Top Ad