Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    সচল হচ্ছে শাপলা চত্ত্বরে সহিংসতার মামলাগুলো


    ২০১৩ সালের ৫ই মে রাজধানীর শাপলা চত্ত্বরে অবস্থান, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার ঘটনায় দায়েরকৃত মামলাগুলো সচল ও দ্রুত নিষ্পত্তিতে গঠিত হয়েছে পুলিশের কমিটি।

    পুলিশ সূত্র বলছে, এসব ঘটনায় সারাদেশে ৮৩টি মামলা হয়। তবে আট বছরে মাত্র ২৩টি মামলার তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। এখনো বাকি ৬০টি। এখন মামলাগুলোর তদন্ত দ্রুত দেয়ার চেষ্টার কথা বলছে পুলিশ।

    সবচেয়ে বেশী সহিংসতা ও মামলা হয় ঢাকায়। এখানে ৫৩টি মামলার মধ্যে তদন্ত শেষ হয়েছে মাত্র চারটি মামলার। বাকি মামলার তদন্ত দ্রুত শেষ করতে এখন কমিটি করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

    পুলিশ সদর দপ্তরের ডিআইজি (মিডিয়া) মো. হায়দার আলী খান জানান, সবগুলো মামলারই যথাযথ ইনভেস্টিগেশন হচ্ছে, আইনগত ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলমান।

    ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, মামলায় কী কী সাক্ষ্য প্রমাণ দরকার, আর কী কী নেয়া হয়েছে সে অবস্থা দেখে দেড় মাসের মধ্যে সব মামলার চার্জশিট দেয়ার চেষ্টা করা হচ্ছে।

    এদিকে সরকারি কৌসুলি বলছেন চার্জশিটের জন্য এত দিন অপেক্ষা করতে হলে ন্যায় বিচার নিশ্চিত কঠিন হয়ে পড়ে।

    রাষ্ট্রপক্ষের কৌসুলি আব্দুল্লাহ আবু বলেন, 'জাস্টিস ডিলেইড, জাস্টিস ডিনাইড বলে একটা কথা আছে। যে মামলাগুলোর তদন্ত বাকি রয়েছে তা সচল করে আদালতে দ্রুত প্রতিবেদন দাখিল করা এবং বিচার শুরু করা উচিত ছিল।'

    গত আট বছরে একটি মামলার বিচারকাজ শেষ হয়েছে। বাগেরহাটের ওই মামলায় অপরাধ প্রমাণ না হওয়ায় কোন আসামিরই সাজা হয়নি। সবাই বেকসুর খালাস পেয়েছেন।


    প্রকাশিত: বুধবার ৭ এপ্রিল, ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad