Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    পদ্মা সেতুর ক্রেন ‘তিয়ান ই’ এখন চট্টগ্রামে


    পদ্মা সেতুর স্প্যান বসাতে ২০১৭ সালে আনা হয়েছিল বিশ্বের বৃহৎ ভাসমান ক্রেনবাহী জাহাজ ‘তিয়ান ই’। ৩ বছর ৯ মাসে ৪১টি স্প্যান বসানো শেষে মুন্সীগঞ্জের মাওয়া থেকে সেটি নিয়ে আসা হয়েছে চট্টগ্রামে।

    রোববার (১৩ ডিসেম্বর) সকাল ১০টায় মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে চীনে তৈরি তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ নিয়ে আসা হয় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে।

    বন্দর সূত্রে জানা গেছে, মাওয়া থেকে কোস্টগার্ড ও নৌবাহিনীর তত্ত্বাবধানে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) ক্রেনটি চট্টগ্রামে নিয়ে আসা হয়। আরও এক মাস এটি আনোয়ারার পারকী সৈকতের কাছে থাকবে। চট্টগ্রাম বন্দর থেকে কাস্টমস ক্লিয়ারেন্স শেষে বড় মাদার ভেসেলে ক্রেনটি হংকং নিয়ে যাওয়া হবে।

    চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, ক্রেনটি বাংলাদেশে আসতে প্রায় দেড় মাস সময় লেগেছিল। কাস্টমস এর ক্লিয়ারেন্স নিয়ে এটি চট্টগ্রাম বন্দর থেকে হংকং হয়ে চীন পৌঁছাবে। যাত্রাপথে সিঙ্গাপুর থেকে জ্বালানি সংগ্রহ করবে। চীনে পৌঁছাতে এক মাসেরও বেশি সময় লাগতে পারে।  

    জানা গেছে, ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানির এই ক্রেনটির দাম আড়াই হাজার কোটি টাকা। পদ্মা সেতুর জন্য এটি ব্যবহারে প্রতিমাসে খরচ হয়েছে ৩০ লাখ টাকা।  


    প্রকাশিত: শুক্রবার, ১৮ ডিসেমম্বর, ২০২০

    Post Top Ad

    Post Bottom Ad