Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    স্বাধীনতা অর্জন করতে পারলেও আমাদের অধিকার অর্জন করতে পারিনি; তোতন


    মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম শ্রমিক ফেডারেশনের উদ্যোগে মহান বিজয় দিবসের র্যারি শেষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম শ্রমিক ফেডারেশন।

    চট্টগ্রাম শ্রমিক ফেডারেশনের র্যালিতে নেতৃত্ব দেন চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি এস,কে, খোদা তোতন।

    শ্রমিক ফেডারেশনের র্যালি শুরু হওয়ার আগে সংক্ষিপ্ত এক সমাবেশে প্রধান অতিথি এস,কে, খোদা তোতন বলেন, স্বাধীনতার ৪৯, তম দিবস পালন করলেও বাস্তবতা হচ্ছে স্বাধীনতার সুফল হিসাবে আমরা আমাদের অধিকার অর্জন করতে পারিনি।

    আজ স্বাধীনতার যে সুফল পাওয়ার কথা দেশের অর্থনীতি চালিকা শক্তির প্রধান হাতিয়ার শ্রমিক শ্রেণি সেই শ্রমিক শ্রেণি আজ তার থেকে বঞ্চিত।

    আপনারা জানেন দেশের বিভিন্ন যায়গায় গার্মেন্টস সহ বিভিন্ন কলকারখানায় দূর্ঘটনায় আহত ও নিহত শ্রমিকদের পরিবার ক্ষতিপূরণ না পেয়ে উল্টো সংশ্লিষ্ট কতৃপক্ষের হাতে নির্যাতনের শিকার হচ্ছে।

    সমাবেশে তোতন আরও বলেন, আপনারা সবাই জানেন রাজধানীর অদূরে আশুলিয়ার তাজরিন ফ্যাশন গার্মেন্টসে অগ্নিকান্ডের ঘটনায় শতাধিক শ্রমিক দগ্ধ হয়ে মারা যাবার আট বছর অতিবাহিত হলেও নিহত ও আহত শ্রমিক ও তাদের পরিবার এখনো ক্ষতি পূরণ না পেয়ে না খেয়ে অনাহারে অর্ধাহারে জীবন কাটাচ্ছে।

    বিভিন্ন শ্রমিক সংগঠন প্রতি বছর দিনটিকে স্বরণ করে নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণের দাবী নিয়ে কোন কর্মসূচী পালন করতে গেলে সংশ্লিষ্ট মহলের ইন্ধনে প্রশাসন সেসব কর্মসূচীতে বাধা প্রধান সহ গ্রেফতার করে শোষিত শ্রমিক শ্রেণির অধিকার আদায়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

    শ্রমিক সংগঠনের উপর এসব ঘটনা থেকে পরিত্রাণ পেতে দেশের সকল শ্রমিক সংগঠন গুলোকে এক কাতারে এসে সংঘবদ্ধভাবে আন্দোলন মাধ্যমে শ্রমিক শ্রেণির সব অধিকার আদায় করতে হবে।

    সমাবেশ ও র্যালিতে আরও উপস্থিত ছিলেন মাহাবুব আলম পান্না,মোস্তফা কামাল,জাফর আহম্মেদ, তোফাজ্জল হোসেন ,আবদুল মালেক ফারুকি,কাজী সামছুল লইসলাম ,এস,এম,দুলাল,এস এম আজাদ,আবদুল মালেক,মো শফি,,আদুল আজিজ,তরিকুল ইসলাম,মোহাম্মদ শহিদ, রহমান, সোহেল, বাবুল, আফতাব, রহিম, মোশারফ, নুর আলম, টিপু, জাবেদ, সেলিম, আরিফ, মনির, মানিক, ফারুক,কামাল প্রমুখ।

    প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ ডিসেমম্বর, ২০২০

    Post Top Ad