Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চট্টগ্রামে ১৩ হাসপাতালের তথ্য চেয়ে দুদকের চিঠি!




    দিগন্ত নিউজ ডেস্কঃ চট্টগ্রামে চিকিৎসাখাতে দুর্নীতিবিরোধী অনুসন্ধানের অংশ হিসেবে  তথ্য ও নথি চেয়ে বেসরকারি ১৩টি বেসরকারি হাসপাতালে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-২।

    এর আগে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতাল ও  সিভিল সার্জনের কার্যালয়ে দুদক নোটিশ পাঠিয়েছে।

    করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে মানুষকে চিকিৎসাবঞ্চিত করা চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর বিরুদ্ধে তুমুল সমালোচনা রয়েছে। বেসরকারি হাসপাতালে নাগরিকদের চিকিৎসা পাওয়ার ভোগান্তির জন্য বরাবরই ডা. ফয়সাল ইকবাল এবং বেসরকারি হাসপাতাল মালিক সমিতির সাধারণ সম্পাদক ও ম্যাক্স হাসপাতালের এমডি ডা. লিয়াকত আলীকে অভিযোগের কাঠগড়ায় দাঁড় করানো হয় বিভিন্ন মহল থেকে।

    যেসব হাসপাতালকে চিঠি পাঠিয়েছে, সেগুলো হচ্ছে নগরীর ম্যাক্স হাসপাতাল লিমিটেড, মেডিক্যাল সেন্টার, ইম্পেরিয়াল হাসপাতাল, সার্জিস্কোপ হাসপাতাল লিমিটেড, ডেল্টা হাসপাতাল লিমিটেড, ইউএসটিসি হাসপাতাল, সিএসসিআর হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল লিমিটেড, এশিয়ান হাসপাতাল লিমিটেড, পার্কভিউ হাসপাতাল, ওয়েল হাসপাতাল লিমিটেড, ইবনে সিনা হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল লিমিটেডকে চিঠি দেওয়া হয়।

    করোনাকালে এসব হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসা না দেওয়ার বহু অভিযোগ রয়েছে। এরকম অনেক ঘটনায় অনেক রোগীর মর্মান্তিক মৃত্যুর ঘটনাও ঘটেছে। বিতর্কিত এইসব বেসরকারি হাসপাতালের কাছ থেকে যেসব তথ্য চেয়েছে দুদক, তার মধ্যে রয়েছে হাসপাতালগুলোর যাবতীয় কাগজপত্র ঠিক আছে কিনা, স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন, পরিবেশ ছাড়পত্র, ফায়ার সার্ভিসের ছাত্রপত্র আছে কিনা। এছাড়া করোনাকালে বেসরকারি হাসপাতাল কিভাবে চিকিৎসাসেবা কার্যক্রম পরিচালনা করেছে, সেই বিষয়েও তথ্য চেয়েছে দুদক।

    অনুসন্ধানের প্রথম পর্যায়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতাল এবং সিভিল সার্জনের কার্যালয়ে ২০০৮ সাল থেকে টেন্ডারের মাধ্যমে বাস্তবায়িত সবগুলো প্রকল্প ও ক্রয় করা সরঞ্জামের নথি তলব করেছে দুদক। এছাড়া গত ১১ বছরে আউটসোর্সিংয়ের মাধ্যমে দুই হাসপাতালে নিয়োগকৃত জনবলের তালিকা চাওয়া হয়েছে। অন্যদিকে চমেক হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগ ও স্টোরের সব নথিও তলব করেছে দুদক। 


    প্রকাশিত: বুধবার, ০৭ অক্টোবর, ২০২০

    Post Top Ad

    Post Bottom Ad