Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    মহানবী (সাঃ)- কে ব্যঙ্গ করা শিক্ষককে সর্বোচ্চ সম্মান দিল ফ্রান্স!


    আন্তর্জাতিক ডেস্কঃ মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-কে ব্যঙ্গ করে আঁকা কার্টুনিস্ট প্যারিসের স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিলেন প্রেসিডেন্ট মাক্রোঁ। এটাই ফ্রান্সের সর্বোচ্চ সম্মান।
    বিশ্ববিদ্যালয় চত্বরে চারশ মানুষের জমায়েতে সামরিক বাহিনীর জওয়ানরা নিয়ে আসেন স্যামুয়েল প্যাটির কফিনবন্দি দেহ। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা করেছিলেন প্যাটি। সেই অপরাধে তাঁকে হত্যা করে ১৯ বছরের এক চেচেন যুবক।

    মরনোত্তর লিজিয়ন অফ অনার দিয়ে প্রেসিডেন্ট মাক্রোঁ বলেন, ''আমরা কার্টুন ত্যাগ করব না। আর প্যাটি জীবন দিয়েছেন ইউরোপীয় গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে রক্ষা করতে গিয়ে। তিনি এই প্রজাতন্ত্রের মুখ।'' প্যাটি একজন শিক্ষক ও মানুষ হিসাবে কেমন ছিলেন সেটাই মাক্রোঁ তুলে ধরেন।
    উল্লেখ্য, সেই হত্যার পর ফ্রান্স জুড়ে মুসলিমদের বিরুদ্ধে পুলিশের অভিযান চলছে। পুলিশ এই হত্যার সূত্রে বেশ কয়েকটি জায়গায় হানা দিয়েছে। এখনো পর্যন্ত ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হামাসপন্থী একটি সংগঠনকে ভেঙে দিয়েছে। তারই অংশ হিসাবে বন্ধ করে দেওয়া হচ্ছে দেশটির উত্তর পূর্ব প্যারিসের প্যানটিন মসজিদ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার মসজিদটি ছয় মাস বন্ধের নির্দেশ দিয়েছে। সূত্র: এএফপি, রয়টার্স, ডিডব্লিউ

    প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

    Post Top Ad