Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চট্টগ্রামে বেপরোয়া কিশোর গ্যাং, প্রতিনিয়ত ঘটছে সন্ত্রাসী কর্মকান্ড।

    beparoya-kisor-gang
    এম এ মেহেদিঃ 'গ্যাং কালচারের নামে সারা দেশের ন্যায় চট্টগ্রামের বিভিন্ন এলাকায় কিশোরদের একটি অংশ ভয়ঙ্কর হয়ে উঠেছে তার মধ্য অন্যতম বিশ্বকলোনি। তারা পাড়া মহল্লার প্রভাবশালী, মাস্তান বা বড় ভাইদের হয়ে সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। প্রতিনিয়ত সন্ত্রাসী হামলা হচ্ছে কোন না কোন নিরীহ পরিবার ব্যক্তি বা পতিপক্ষর  উপর।

    গতকাল বুধবার (৯ সেপ্টেম্বর)  বিকেলে ৩০/৪০ জনের  সশস্ত্র একটি গ্রুপ আকবর শাহ থানার বিশ্বকলোনি এইচ ব্লক এলাকায় একটি পরিবারের উপর সন্ত্রাসী হামলা চালিয়ে বীরের ভেসে শ্লোগান দিতে দিতে মিছিল করে স্পট ত্যাগ করতে দেখা যায়। এ ঘটনায় থানায় মামলা করতে গেলে মামলা না নিয়ে সাধারণ ডাইরী করে, বাদীদের কোর্টে গিয়ে মামলার পরামর্শ দেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা।

    এইতো গেল গতকালের ঘটনা নিত্যকার ঘটনা হল। দলবেঁধে মাদক সেবন করার পাশাপাশি পাড়া-মহল্লায় অলি গলিতে নারীদের উত্ত্যক্ত করে, নিরিহ পরিবারের উপর হামলা চাঁদাবাজি, দখলবাজি, তুচ্ছ ঘটনায় রক্তক্ষয়ী  মারামারি ও ঝগড়া ফ্যাসাদে জড়িয়ে পড়ছে এসব কিশোর। 

    এতে করে খুনোখুনির ঘটনাও ঘটছে প্রতিনিয়ত, প্রশাসনের নাকের ডগায় এসব কিশোর গ্যাং এর সদস্যরা প্রকাশ্য দেশীয় অস্ত্র নিয়ে শো-ডাউন দিলেও প্রশাসন নিরব ভুমিকায়। ‘ভার্চুয়াল জগতে ‘সিক্রেট গ্রুপ তৈরি করে এরা নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপন করছে। সেখানে ভয়ঙ্কর ‘সিক্রেট মিশনের খুঁটিনাটি বিষয়ের পরিকল্পনা করছে। এসব কিশোর গ্যাংয়ের রয়েছে বাহারি সব নাম। স্থানীয় বড় ভাইদের আর্শিবাদপুষ্ট এসব কিশোরদের অত্যাচারে এলাকার বাসিন্দারা, অতিষ্ঠ। 

    অভিযোগ রয়েছে স্থানীয় বড় ভাইয়েরা নিজেদের ক্ষমতার জানান দিতে আধিপত্য বিস্তারে, এসব কিশোর গ্যাং গড়ে তুলছেন প্রতিদিন এদের দিয়ে করানো হচ্ছে নানান অপকর্ম প্রতিটা বড় ভাই গড়ে তুলেছে আলাদা করে একটি গ্রুপ এদের কাজ হচ্ছে পতিপক্ষকে ঘায়েল করতে এদের ব্যবহার করা।

     এমন  বিদ্যমান পরিস্থিতিতে কিশোর অপরাধীদের আইনের আওতায় আনতে কঠোর পদক্ষেপ নিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারের সংশ্লিষ্টরা। এরই অংশ হিসেবে বিশেষ অভিযানও শুরু হয়েছিল।

    কিন্তু কেসিনো  বিরোধী অভিযানে শুরু হতে না হতেই তা চাপা পড়ে যাওয়ায় আবারো মাথা চড়া দিয়ে উঠেছে  ফলে প্রতিদিন ঘটছে হামলা মামলার ঘটনা । চট্টগ্রামে সব থানায় বর্তমানে  মাদক ঠেকাতে  পুলিশের মনোযোগ বেড়েছে। আর এ কারেণ কিশোর অপরাধ দমনে অভিযান কিছুটা ঝিমিয়ে পড়েছে। 

    পাড়া মহল্লায় আবারো কিশোর অপরাধ বেড়েছে। সংক্রিয়  হচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। আকবর শাহ থানার বিশ্ব কলোনিতে উঠতি-ছিচকে মাস্তান ও কিশোর গ্যাং গ্রুপ এখনো অনেকটাই অধরা। অথচ এসব গ্রুপ সারা দেশের মত বিশ্বকলোনী  অলি গলিতে সামাজিক স্বস্তি কেড়ে নিচ্ছে। প্রতিদিন বিশ্বকলোনীর কোন না কোন গলিতে এদের সশস্ত্র মহড়া দিতে দেখা যাচ্ছে প্রতিদিন ঘটছে কারো না কারো উপর সন্ত্রাসী হামলা।

    একটু কথা কাটাকাটি হলেই পতিপক্ষ্যের উপর প্রকাশ্য সশস্ত্র হামলা হচ্ছে,  এতে পঙ্গুত্ব বরণ করেছে অনেকেই, আবার খালি হচ্ছে অনেক মায়ের বুক। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা বলছেন এখনিই সময় হয়েছে, এদের প্রতিহত করা, প্রশাসনের পাশাপাশি সামাজিক ভাবে এদের প্রতিহত করতে হবে না হয়  এই এলাকার পরিস্থিতি হবে আরো ভয়ানক দিন দিন বাড়বে প্রতিহিংসা, বাড়বে খুন খারাবি।

    প্রকাশিত: বৃহস্পতিবার ১০, সেপ্টেম্বার ২০২০

    Post Top Ad