Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    কুয়াকাটায় ২য় সাবমেরিন ক্যাবল তারকাটার মামলায় আটক - (২)

    রাসেল কবির মুরাদ, কলাপাড়া-পটুয়াখালীঃ- কুয়াকাটায়বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী ২য় ল্যান্ডিং স্টেশনের (সিমিউই-) পাওয়ারক্যাবল কাটা পড়ার ঘটনায় মহিপুর থানায় মামলা হয়েছে। রোববার দিবাগত রাত৩টায়  কুয়াকাটা সাবমেরিন  ক্যাবল  ল্যান্ডিং  স্টেশনের  সিকিউরিটি  অফিসারমো: হারুন অর রশিদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
      
    ঘটনায় মহিপুর থানাপুলিশ সোমবার সকালে কুয়াকাটার আলীপুর থেকে ব্যবসায়ী প্রাইমারী স্কুলশিক্ষক  আবুল  হোসেন  ওরফে  হোসেনমোল্লা   তার  ব্যবসায়ীক সহযোগি আবুলহোসেনকে আটক করেছে। ওই মামলায় জনের নামসহ আরও অজ্ঞাত জনকেনিয়ে মোট জনের বিরুদ্ধে এজাহার দায়ের করা হয়।

    এছাড়া রোববার মধ্যো রাতেসাময়ীকভাবে  ক্ষতিগ্রস্ত  সংযোগ  স্থাপনের  মধ্য  দিয়ে  সারা  দেশের  ইন্টারনেটসেবা  সচলের  ব্যবস্থা  নেওয়া  হয়  বলে  বাংলাদেশ  সাবমেরিন  ক্যাবল  কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানান এবং সংযোগ পুনরুদ্ধারহলেও পুরোপুরি সচল করতে আরও বেশ কয়েকদিন সময় লাগবে বলে কর্মকর্তারদাবি।কুয়াকাটা দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন সূত্রে এবং প্রত্যক্ষদর্শীরাজানান,  লতাচাপলী  ইউনিয়নের  আলীপুর  বাজার  সংলগ্ন  কোল্ড  স্টোরেজ  এলাকায়আবুলহোসেন  মোল্লার  নেতৃত্বে  কয়েকজন  ব্যবসায়ীর  ব্যক্তি  উদ্যোগে  একটিজমির  উন্নয়ন  কাজ  করছিলেন।  বাংলাদেশ  সাবমেরিন  ক্যাবল  কোম্পানী  কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত না করে খননযন্ত্র দিয়ে কাজ করার সময় ল্যান্ডিং স্টেশনেরপাওয়ার ক্যাবল কেটে আগুন ধরে যায়।
      
    এরপর তারা কাজ ফেলে রেখে চলে গেলেও ততক্ষণেকুয়াকাটা ল্যান্ডিং স্টেশন থেকে সারা দেশের ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়েযায়।মামলার  বাদী  কুয়াকাটা  সাবমেরিন  ক্যাবল  ল্যান্ডিং  স্টেশনের সিকিউরিটিঅফিসার হারুন অর রশিদ জানান, তাদের কোন প্রকার অবহিত না করে বেড়িবাঁধলাগোয়া মাটির তলায় খননযন্ত্র ব্যবহার করে কাজটি করতে গিয়ে এমন সংকট তৈরীহয়েছে। সংযোগ কাটা পড়ে প্রায় ১৩ ঘন্টা পর্যন্ত কুয়াকাটা সাবমেরিন ক্যাবলল্যান্ডিং স্টেশন থেকে ইন্টারনেট সার্ভিস বন্ধ থাকায় কি পরিমান আর্থিক ক্ষতিহয়েছে  এমন  প্রশ্নের  জবাবে  কুয়াকাটা  সাবমেরিন ক্যাবল  ল্যান্ডিং  স্টেশনেরইনচার্জ ডিজিএম  মোঃ তারিকুল ইসলাম বলেন,  সংযোগ পুন:স্থাপনে প্রায়আট লাখ টাকা খরচ হবে।
      
    এছাড়া দীর্ঘ ১৩ ঘন্টায় প্রতি সেকেন্ডে ৭শ৬০জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার বন্ধ থাকার ফলে বিএসসিসিএল এর কত টাকাআর্থিক ক্ষতি হয়েছে এটি এখনও নিরূপণ করা যায়নি। মহিপুর  থানার  ভারপ্রাপ্ত  কর্মকর্তা  (ওসি)  মনিরুজ্জমান  জানান,  সাবমেরিনক্যাবলের তার কাটার ঘটনায় সোমবার রাত   টার দিকে একটি মামলা হয়েছে।সোমবার দুজনকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে।

    প্রকাশিত: মঙ্গলবার ১১, অগাস্ট ২০২০

    Post Top Ad