Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    পরিবারের একমাত্র উপার্জনকারী ৩৪ শতাংশ গার্মেন্টস শ্রমিক

    মোহাম্মদ তাজুল ইসলাম, গাজীপুরঃ- পরিবারের একমাত্র উপার্জনকারী  ৩৪ শতাংশ গার্মেন্টস শ্রমিক  বলে এক জরিপে উঠে এসেছে। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও মাইক্রো ফাইন্যান্স অপরচুনিটিজ (এমএফও) এক হাজার ৩৬৭ জন শ্রমিকের ওপর জরিপ চালিয়ে এ তথ্য তুলে এনেছে।

    এক সংবাদ বিজ্ঞপ্তিতে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেম জানায়, জরিপে অংশ নেওয়া শ্রমিকদের মধ্যে ৩৪ শতাংশ জানায় তারা পরিবারের একমাত্র উপার্জনকারী। এর মধ্যে ২৬ শতাংশ নারী ও ৬০ শতাংশ পুরুষ। এর বিপরীতে ৬৬ শতাংশ শ্রমিক জানায়, তাদের পরিবারে তারা ছাড়াও আরো অন্তত একজন উপার্জনকারী আছে।

    দেশের গার্মেন্টস শ্রমিকদের জীবন ও জীবিকার ওপর  করোনা মহামারির প্রভাব মূল্যায়ন করতে ১৫ সপ্তাহ ধরে শ্রমিকদের ওপর ধারাবাহিকভাবে জরিপ চালিয়ে আসছে সানেম। জরিপে অংশ নেওয়া শ্রমিকদের মধ্যে চট্টগ্রাম, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও সাভারের বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিক আছেন। অংশ নেওয়াদের চার ভাগের তিনভাগ নারী। 

    জরিপে আরও বলা হয়, ৯১ শতাংশ পরিবার জানায় তাদের পরিবারে আরও একজন উপার্জনকারী আছে, ৯ শতাংশ পরিবার জানায় দুইজন উপার্জনকারী আছে এবং এক শতাংশ পরিবার জানায় তিন বা তারও বেশি উপার্জনকারী আছে তাদের পরিবারে। এ বছরের মার্চ থেকে জুন মাসে এই জরিপ চালানো হয়।

    প্রকাশিত: রবিবার ৩০, অগাস্ট ২০২০

    Post Top Ad