Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    কাতারের কাছে সৌদি জোটের ৪ দেশের পরাজয়।


    মোঃ ওমর ফারুক, সৌদিআরব প্রতিনিধিঃ- উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে ধনী দেশ হলো সৌদি আরব,  আরব আমিরাত, কাতার, মিশর, ও বাহরাইন। গত প্রায় সাড়ে তিন বছরের বেশী সময় ধরে  কাতার সাথে ঝামেলায় জড়িয়ে পড়েন সৌদি জোটভুক্ত   আরব আমিরাত, বাহরাইন,  ও মিশর।

    সৌদি জোটভুক্ত দেশগুলো কাতারে সাথে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এনে  কাতারের সাথে সৌদি জোটভুক্ত দেশ আরব আমিরাত,কাতার মিশর ও বাহরাইনের দন্ধে জড়িয়ে পড়েন এবং কাতারে সাথে এ-ই চার দেশ সব রকমের সম্পর্ক ছিন্ন করেন। এবং আকাশ পথ ও নৌ পথে নিষেধাজ্ঞা আরোপ করেন ।

    অবশ্য কাতার বরাবরই সন্ত্রাসবাধে অর্থায়নের অভিযোগ অস্বীকার করে আসছিলেন। কাতারে বিরুদ্ধে প্রায় তিন বছর ধরে আকাশ পথে নিষেধাজ্ঞা আরোপ করেছেন সৌদি জোট। 

    ২০১৮ সালে সৌদি জোটভুক্ত  দেশগুলোর বিরুদ্ধে বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত চুক্তি লংঘনের অভিযোগ  আনে সংস্থাটি, কিন্তু সৌদি জোট ভুক্ত দেশ আরব আমিরাত মিশর ও কাতার আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা আইসিএও, এ-র বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের আপিল করেন ।

    গত ১৪ জুলাই রোজ মঙ্গলবার  আন্তর্জাতিক আদালত, বলেন এই বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার অধিকার  আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা আইসিএও, এ-র আছে। এবং সৌদি জোট ভুক্ত দেশগুলো কাতারে বিরুদ্ধে  যথাযথ যুক্তি প্রমান উপস্থাপন করতে না পারায় আন্তর্জাতিক আদালত সৌদি জোটভুক্ত দেশগুলোর আপিল  খারিজ করে দেন। এই রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন আন্তর্জাতিক আদালতের বিচারক আবদুল কাওফি আহমেদ ইউসুফ।   

    সূত্রঃ গালফ নিউজ।

    প্রকাশিত: শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল