• সর্বশেষ আপডেট

    কেন মৃত্যু হয়েছিল আ:লীগ নেতার! ব্যাখ্যা দিল পার্কভিউ হাসপাতাল।


    মাহমুদ আরাফ মেহেদিঃ- চলতি বছরের গত  ৪ জুলাই  একটি অনলাইল পত্রিকায় “আওয়ামী লীগ নেতার জীবন নিয়ে খেললো পার্কভিউ হাসপাতাল, বিনা চিকিৎসায় মৃত্যু” শিরোনামে একটি অযাচিত  সংবাদ প্রকাশিত হয়েছে। উপরোক্ত সংবাদটি আমাদেরও দৃষ্টি গোচর হয়েছে, যা পড়ে আমরা  আশ্চার্য ও  মর্মাহত হয়েছি। উক্ত সংবাদটি সম্পূর্ণরূপে মনগড়া, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রনোদিত। আমরা প্রিন্ট,  ইলেকট্রনিক্স ও অনলাইল মিডিয়ার মাধ্যমে  উক্ত ভিত্তিহীন সংবাদের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আশাকরি সঠিক সংবাদ পরিবেশনের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটন  হবে। 

    পার্কভিউ কতৃপক্ষ বলেন, সে দিনের প্রকৃত ঘটনা হচ্ছে,  মোঃ হোসেন, (৬৫) শিকলবাহা, কলেজ রোড়, পটিয়া, চট্টগ্রাম এই ঠিকানার একজন রোগী আমাদের পার্কভিউ হাসপাতাল লিঃ, ৯৪/১০৩ কাতালগঞ্জ রোড, পাঁচলাইশ, চট্টগ্রামে গত ২ জুলাই সকাল ০৮:৪৫ ঘটিকার সময় মুমুর্ষ  অবস্থায় পার্কভিউ হাসপাতেলর জরুরী  বিভাগে আসেন। আসার পর ইমাজেন্সির মেডিকেল অফিসার প্রাথমিক অনুসন্ধানে জানতে পারেন, উনার প্রচন্ড শ্বাসকষ্ট হচ্ছে এবং সে সময় রোগীর অক্সিজেনের সেচুরেশান ছিল মাত্র ৬২% এমতাবস্থায় জরুরী বিভাগের চিকিৎসক তাৎক্ষনিক ১৮ ১৫১ এর মাধ্যমে জরুরী বিভাগের সর্বোচ্চ ক্ষমতা ১৫ লিটার অক্সিজেন দ্বারা সাপোর্ট দিয়ে ওনার অক্সিজেন সেচুরেশান বাড়ানোর চেষ্টা করেন।

    রোগীর অক্সিজেন সেচুরেশান ৭২% উঠার পরেও অবস্থার কোন উন্নতি হয়নি । এমন অবস্থায় রোগীর অভিভাবককে জরুরী ভিত্তিতে আইসিইউ প্রয়োজন বলে ব্যবস্থা নিতে বলেন এবং পাশাপাশি অন্যান্য ব্যবস্থার মাধ্যমে রোগীর শারিরীক অবস্থার উন্নতির চেষ্টা করতে থাকেন।

    এখানে উল্লেখ থাকে যে, উক্ত রোগী বিগত ১৫ই জুন সিসিইউ (করোনারী কেয়ার ইউনিট) এ কনসালটেন্ট ডাঃএম এম আলম সাদী'র তত্তববধানে ভর্তি থেকে চিকিৎসা নিয়ে ২০ জুন  হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে চলে যান। উক্ত রোগী পূনঃরায় বিগত ২৬ জুন একই কনসালটেন্টের তত্ববাধানে দ্বিতীয়বারের মত ভর্তি হন এবং চলতি মাসের পহেলা জুলাই ছাড়পত্র নিয়ে চলে যান।

    আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি , গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রজ্ঞাপন মোতাবেক পার্কভিউ হাসপাতালের আইসিইউ সম্পূর্ণ ভাবে করোনা ভাইরাসে আক্রান্ত মুমুর্ষ রোগীদের সেবা প্রদান করছে। এদিন যেহেতু আমাদের হাসপাতালের কোন আইসিইউ বেড খালি ছিলনা বিধায় উনাকে অন্যকোন আইসিইউ সম্বলিত হাসপাতালে দ্রুত ভর্তি করার পরামর্শ দেওয়া হয়। 

    রোগীর অভিভাবকেরা অন্য হাসপাতালে নেয়ার ব্যাপারে পারস্পরিক দ্বিধা দন্দে থেকে সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব করেন এবং ইতিমধ্যে ইমার্জেন্সি চিকিৎসকের সকল প্রচেষ্টা ব্যর্থ করে আনুমানিক সকাল ০৯:২৫ ঘটিকার সময় মৃত্যু বরণ করেন । আমরা পার্কভিউ হাসপাতাল লিঃ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পক্ষ থেকে মরহুম মোঃ হুসেনের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

    সুতরাং পত্রিকায় প্রকাশিত বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেন সংবাদটি মোটেও সঠিক নয় এমন ভিত্তিহীন সংবাদ পরিবেশন অতীব দুঃখ জনক এমন মনগড়া সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য আহবান জানাচ্ছি।

    রোগী হাসপাতালে অবস্থান করা কালীন সময়ে আমাদের পক্ষ থেকে সকল প্রকারের সেবা নিশ্চিত করা হয়। পার্কভিউ হাসপাতালের চিকিৎসা সেবায় আস্থা ও সন্তুষ্ট ছিলেন বিধায় উক্ত রোগী বারংবার অত্র হাসপাতালের চিকিৎসা নিতে এসেছেন ।

    আপনরা অবগত আছেন যে, বিগত ১৪ই মে গণপ্রজাতন্ত্রী সরকারের প্রজ্ঞাপন মতে পার্কভিউ হাসপাতালই করোনা চিকিৎসার জন্য চট্টগ্রামের নির্বাচিত প্রথম ও একমাত্র বেসরকারী হাসপাতাল প্রতিষ্ঠালগ্ন থেকে হাসপাতালটি সকল নাগরিকের সু-চিকিৎসা নিশ্চিত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
     দেশের এ ক্রান্তিকালে আপনাদের সার্বিক সহযোগীতায় সরকারের সহযোগী হিসেবে অত্যন্ত সুনামের সাথে চট্টগ্রামের চিকিৎসা সেবা অব্যাহত রেখেছে । এক্ষেত্রে আমরা সম্মুখ যোদ্ধা হিসেবে অত্যন্ত গর্বিত ও সম্মানবোধ করি।

    প্রকাশিত: বুধবার, ০৮ জুলাই, ২০২০