Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বাংলা ভাষায়ও প্রচারিত হবে এ বছর হজ্জের খুতবা


    বাংলা ভাষায়ও প্রচারিত হবে এ বছর হজ্জের খুতবা

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ এ বছর আরবী ভাষা ও বিশ্বের অন্যান্য দেশের ভাষার সাথে বাংলা ভাষায় ও প্রচার করা হবে 'হজ্জের খুতবা'। 

    ২০১৯ সালের হজ্জে সৌদি আরবসহ বিশ্বের ৫টি দেশের ভাষায় প্রাচার করা হয়েছিল 'হজ্জের খুতবা' এবছর আরও ৫টি দেশের ভাষায় প্রচার করা হবে 'হজ্জের খুতবা'।

     গ্যান্ড মসজিদ মক্কা ও মসজিদে নববীর চেয়ারম্যান অব জেনারেল এ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড.আবদুল রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস বলেন গত বছরের ৫টি ভাষার সাথে এ বছর আরও ৫টি ভাষা স্থান পেয়েছে এবারের হজ্জের খুতবায়, এ বছর আরবী ভাষা ছাড়াও আরও ১০টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে 'হজ্জের খুতবা' তার মধ্যে স্থান পেয়েছে বাংলা ভাষাও। 


    প্রতি বছর ৯ই জিলহজ্ব আরাফাতের ময়দানে হজ্জের খুতবা দেওয়া হয় এবং আরবী ভাষা সহ অন্যন্য দেশের ভাষায় ও অনুবাদ করে প্রচার করা হয় 'হজ্জের খুতবা'। গত বছর মোট ৫টি দেশের ভাষায় হজ্জের খুতবা অনুবাদ করা হয়েছিল। এ বছর হজ্জের খুতবা ১০ টি দেশের ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে তার মধ্যে থাকবে বাংলা ভাষাও।   

    মহামারি করোনার কারণে এবছরের হজ্জ পালন হচ্ছে সীমিত আকারে। প্রতি বছর যেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ লক্ষ হাজী হজ্জ করার অনুমতি পেত । এ বছর সেখানে হজ্জের অনুমতি পেয়েছেন মাত্র ১০ হাজার হাজী তাও সৌদি আরবের অভ্যন্তরে অবস্থান করা বিভিন্ন দেশের ৭ হাজার এবং ৩ হাজার সৌদি নাগরিক নিয়ে পালিত হচ্ছে এ বছরের হজ্জ। করোনা সংক্রমণের কারণে   বাইরের কোন দেশ থেকে এ বছর হাজী আসার অনুমতি নেই।       


    ইতিমধ্যে শুরু হয়েছে হজ্জের প্রার্থমিক কার্যক্রম  করোনা ভাইরাসের কারণে ১০ হাজার হাজীকে রাখা হয়েছে ৭ দিনের কোয়ারান্টাইন এ এ-র পরে ৩ জিলহজ্ব মক্কায় গিয়ে ৪ দিনের কোয়ারান্টাইন শেষে ৯ই জিলহজ্ব থেকে শুরু হবে হজ্জের মূল কার্যক্রম। ইতিমধ্যে হাজীদের জন্য প্রস্তুত করা হয়েছে হজ্জের নির্ধারিত স্থান মক্কা, মীনা, আরাফাত, মুজদালিফা ও জামারাত। যেখানে হাজীরা হজ্জের মূল রীতিনীতিগুলো পালন করবেন।      

    আরবী ছাড়া আরও যে ১০টি ভাষা অনুবাদ করে হজ্জের খুতবা প্রচার করা হবে সেগুলো হচ্ছে ঃঃ বাংলা, ইংরেজি, হাবশি, রুশ, তুর্কি, উর্দু, মালয় ফারসি, ফেঞ্চ ও ম্যান্দারিন। 


    সূত্রঃ গালফ নিউজ।             

    প্রকাশিত: শনিবার ২৫, জুলাই ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল