Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    হাজীদের স্বাস্থ্য সুরক্ষায় সৌদি হজ্জ কতৃপক্ষের বিশেষ উদ্যোগ গ্রহন।

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ- এ বছর হজ্জ পালনকারীদের স্বাস্থ্য সেবায় কঠোর অবস্থানে সৌদি হজ্জ কতৃপক্ষ এবং হাজীদেরকে গরম থেকে রক্ষা করার জন্য নিয়েছেন বিশেষ ব্যবস্থা। 

    হজ্জের আর মাত্র কিছুদিন বাকী  ইতিমধ্যে হাজীরা নিবিগ্নে যাতে হজ্জ পালন করতে পারে সেজন্য নিরাপত্তা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সকল প্রকার ব্যবস্থা গ্রহন করেছেন সৌদি উমরাহ ও হজ্জ বিষয়ক মন্ত্রনালয়।  

    এ বছর হাজীদের করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে এবং জুলাই মাসের প্রচন্ড তাপমাত্রা থেকে রক্ষা করতে সৌদি হজ্জ মন্ত্রনালয় নানান রকমের ব্যবস্থা গ্রহন করেছেন বলে জানিয়েছেন সৌদি হজ্জ কতৃপক্ষ। 

    হাজীদের স্বাস্থ্য সেবায়  নতুনভাবে বেশকিছু স্বাস্থ্য সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। আরাফাত ময়দানে, মিনায়, মুজদালিফা স্বপন করা হয়েছে মোবাইল স্বাস্থ্য সেবা কেন্দ্র এছাড়াও আরাফাত ময়দান থেকে মীনা, মুজদালিফা ও জামারাতে পথে পথে থাকবে মোবাইল স্বাস্থ্য সেবা কেন্দ্র এবং থাকবে বিপুল সংখ্যক এম্বুলেন্স যেগুলো সার্বক্ষনিক কাজ করবে।


    এবং হাজীদের স্বাস্থ্য সেবায় নতুন করে বেশকিছু স্বাস্থ্যকর্মী, চিকিৎসক ও চিকিৎসকসহকারী নিয়োগ দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সৌদি স্বাস্থ্য মন্ত্রী তাওফিক আল রাবেয়া। 
    স্বাস্থ্য মন্ত্রী আরও বলেন এবছর জুলাই মাসে হজ্জের মৌসুম হওয়ায় এ সময়ে সৌদি আরবে  গরমের তীব্রতাও বেশী থাকে তাই হাজীদের গরম থেকে রক্ষা করতেও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। 

    হজ্জের সাথে সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকতা কর্মচারী এবং হাজীদের সেবায় নিয়োজিত বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের সবাইকে করোনা চেকআপের আওতায় আনা হবে, সকলের করোনা টেস্ট করা হবে। এবং হাজীদের প্রত্যেক দলের সাথে থাকবে বিশেষজ্ঞ মেডিকেল টিম। জানিয়েছেন হজ্জ মন্ত্রনালয়ের সচিব ডাক্তার হোসাইন আল শরীফ। 

    মোট কথা হাজীদের স্বাস্থ্য সেবা ও নিরাপত্তার জন্য সকল ধরনের ব্যবস্থা গ্রহন করেছেন সৌদি হজ্জ ও উমরাহ মন্ত্রনালয়।  ইতিমধ্যে হজ্জের প্রার্থমিক কার্যক্রম শুরু হয়েছে এবং নিবন্ধিত ১০ হাজার  হাজীকে  কোয়ারান্টাইন রাখা হয়েছে এবং  ৩ জিলহজ্ব মক্কায় গিয়ে থাকতে হবে আরও ৪ দিনের কোয়ারান্টাইন এ এবং ৮ জিলহজ্ব মীনায়, ৯ জিলহজ্ব আরাফাত হবে হজ্জের মূল কার্যক্রম এ-র পরে ১২ই জিলহজ্ব পযন্ত হজ্জের সকল কার্যক্রম এবং রীতিনীতি সম্পন্ন করে   আবার কোয়ারান্টাইন শেষ করে ঘরে ফিরবেন হাজীরা।

    সূত্রঃ গালফ নিউজ।

    প্রকাশিত: শুক্রবার ২৪ জুলাই, ২০২০

    Post Top Ad

    সজীব হোমিও প্যাথিক হল