Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    হাজীদের জন্য স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রস্তুত করা হয়েছে মসজিদুল হারাম।

    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ- ২০২০ সালের হাজীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে স্বাস্থ্যবিধি অনুযায়ী সকল রকমের ব্যবস্থা গ্রহন করে পুরোপুরিভাবে হাজীদের জন্য পবিত্র মসজিদুল হারামকে প্রস্তুত করা হয়েছে। 

    বৈশ্বিক মহামারি করোনার কারণে হাজীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে সৌদি হজ্জ কতৃপক্ষ আগে থেকে সীমিত পরিসরে হজ্জ পালনের সিদ্ধান্ত গ্রহন করেছেন। 

    সৌদি আরবের পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ জানিয়েছেন। করোনা ভাইরাসের কারণে হাজীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে পবিত্র মসজিদ মক্কা শরীফ কে সকল প্রকার পরিস্কার পরিছন্ন ও জীবানুনাশক করে হাজীদের জন্য স্বাস্থ্যবিধি অনুযায়ী পুরোপুরিভাবে প্রস্তুত করা হয়েছে।

    সৌদি হজ্জ কতৃপক্ষ বলেন হাজীদের যাতে কোনরকম কোন অসুবিধা না হয় সেজন্য হজ্জের সময় দুই দিন সাধারণের জন্য  বন্ধ থাকবে মসজিদুল হারাম। ইতিমধ্যে বসানো হয়েছে ভ্রাম্যমান ক্লিনিক,  
    এবং স্বাস্থ্যবিধি অনুযায়ী একবার ব্যবহার উপোযোগী পানির বোতল এ-র ব্যবস্থা করা হয়েছে।মসজিদের ভিতরে হাজীদের চলাচলের জন্য সুনির্দিষ্ট পথ নির্ধারণ করা হয়েছে সুনির্দিষ্ট পথেই হাজীদের পবিত্র মক্কা শরীফে হজ্জের রীতিনীতিগুলো পালন করতে হবে। যাতে হাজীদের চলাচলে কোন অসুবিধা না হয়। এবং সাফা মারওয়া ছাহিহ করার জন্য নিদিষ্ট চিহ্ন দেওয়া হয়েছে। 
            
    এছাড়াও সুনির্দিষ্ট করা হয়েছে হাজীদের প্রবেশ ও বের হওয়ার পথ যাতে করে হাজীরা স্বাস্থ্যবিধি মেনে সমাজিক দুরত্ব বজায় রাখতে পারেন। 

    এছাড়াও করোনা সংক্রমণ এড়াতে মসজিদুল হারাম এ-র আগের এয়ারকুলার এবং জমজমের পানির ফ্রীজগুলো সরিয়ে ফেলা হয়েছে  তার পরিবর্তে হাজীদেরকে ওয়ানটাইম পানির বোতল সরবরাহ করা হবে।                            

    প্রকাশিত: মঙ্গলবার ২৮, জুলাই ২০২০

    Post Top Ad