Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    লালমনিরহাটেের পাটগ্রামে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি ও সাংবাদিক ঐক্য পরিষদ কমিটি গঠন

    এম এ কামরান হাবিব, পাটগ্রাম-লালমনিরহাটঃ- গণমাধ্যমের অধিকার রক্ষা ও বাধাহীনভাবে দায়িত্বশীল পালন নিশ্চিত করতে লালমনিরহাট জেলাধীন পাটগ্রাম রিপোর্টার্স ক্লাবের সভাপতি হাসান জুয়েলের সভাপতিত্বে বিভিন্ন পত্রিকার প্রতিনিধিদের একত্রিত করে দু’টি সংগঠন প্রতিষ্ঠা করা হয়। সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি  ও সাংবাদিক ঐক্য পরিষদ পাটগ্রাম কমিটি গঠন করা হয়েছে।

    সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটিতে মো: শহিদুল ইসলাম কে সভাপতি ও  মমিন খাঁন মুন কে সাধারন সম্পাদক ও মোঃ লুৎফার রহমান কে সাংগঠনিক সম্পাদক হিসেবে মনোনীত করা হয়।  অপরদিকে পাটগ্রাম  সাংবাদিক ঐক্য পরিষদ -এর সভাপতি পদে মনোনীত হয়েছেন নারী ফোরামের সভাপতি ও জেলার শ্রেষ্ঠ জয়ীতা মোছা:তানজিলা আক্তার,  সাধারন সম্পাদক মো:সাইফুল ইসলাম সবুজ ও সাংগঠনিক সম্পাদক মো:আরিফুল ইসলাম আরিফকে নিয়ে (৫১-৭১)সদস‍্য নিয়ে  কমিটি গঠন করা হয়।

    কমিটিতে সংবাদকর্মী ছাড়াও রাজনীতিবিদ, আইনজীবী, শিক্ষক, কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী রয়েছেন । আগামী এক সপ্তাহের মধ্যে পূর্নাঙ্গ কমিটি গঠিত হবে। এই কমিটি সাংবাদিক নির্যাতন প্রতিরোধ, সাংবাদিকদের অধিকার আদায় ও বিপদগ্রস্ত সাংবাদিকদের পাশে থাকবে।

    নবগঠিত কমিটির সভাপতি শহিদুল ইসলাম বলেন, সারাদেশে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিনিয়ত সাংবাদিকরা হামলা, মামলা ও নির্যাতনের শিকার হচ্ছেন । আমাদের সকলের উচিত এখনই সোচ্চার হয়ে নির্যাতিত সাংবাদিকদের পাশে দাঁড়ানোর । বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) নির্যাতিত সাংবাদিকদের পাশে থাকার জন্য জেলা-উপজেলা পর্যায়ে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন করার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

     তবে রংপুর অঞ্চলের সুপরিচিত ন্যায়পরায়ন মেধাবী সাহসী গণমাধ্যম কর্মী দৈনিক আজকের বসুন্ধরা পএিকার রংপুর বিভাগীয় প্রধান ও দৈনিক  যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি পাটগ্রাম  অনলাইন প্রেসক্লাবের সভাপতি কামরান হাবিব বলেন, এই কমিটি গঠনের মধ্য দিয়ে আজ থেকে পাটগ্রাম সাংবাদিক নির্যাতন মুক্ত হবে। সারাদেশের সাংবাদিক ভাইয়েরা সীমান্ত উপজেলা  পাটগ্রামের পাশে থাকবে। এই কমিটি সারাদেশের সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে বিএমএসএফ’র পাশে থেকে দায়িত্ব পালন করবে।

    সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটিগুলো সারা দেশের  গণমাধ্যমকর্মীদের ওপর নির্যাতন, ছাটাই, মামলা-হামলার কারন অনুসন্ধান, উদঘাটনেও ভুমিকা পালন করবে। এই কমিটি গঠনের মধ্যদিয়ে দেশে সাংবাদিক নির্যাতনের মাত্রা কমে আসবে বলেও বিএমএসএফ’র পক্ষ থেকে আশা করা হচ্ছে। সংগঠনের পক্ষ থেকে দেশের সকল জেলা উপজেলায় দ্রুত সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠনের আহবান জানানো হয়। নির্যাতিত ও সাংবাদিক বান্ধব ব্যক্তিদের নিয়ে কমিটি গঠনের জন্য গুরুত্বারোপ করা হয়।

    তবে উপস্থিত সকলকে উদ্দেশ্যে করে সাংবাদিক ঐক্য পরিষদের সভাপতি তানজিলা আক্তার বলেন আমরা এই মহান পেশার সম্মান অক্ষত রেখে গণমানুষের কল্যাণে দেশের জন্য এলাকার কাজ করে যাবো। আমি চলমান করোনা পরিস্থিতিতে সকলেই স্বাস্থ্য বিধি মেনে দায়িত্বশীল হওয়ার আহবান জানাই।

    কমিটি গঠন শেষে সকলেই একমত হয়ে সুনামধন্য আলোচিত  সংবাদ কর্মী কামরান হাবিব এর বিরুদ্ধে সকল ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দেওয়ার জন্য সকলকে প্রস্তুত থাকার জন্য আহবান করা হয়। এছাড়াও সাংবাদিক কামরান হাবিব এর বিরুদ্ধে মিথ্যাবাদী ইউএনও মো: মশিউর রহমানের মিথ্যাচার উদ্দেশ্যে মূলক ষড়যন্ত্র ও কৌশলে টাকার বিনিময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মাধ্যমে অপপ্রচার ও মিথ্যা সংবাদ পরিবেশনের বিষয়টি আমলে নিয়ে ইউএনওকে প্রত্যাহারের দাবি জানিয়ে তীব্র নিন্দা জানানো হয়েছে।

    এঘটনায় সাংবাদিক মমিন খান মুন দুঃখ প্রকাশ করে সকলকে দায়িত্বশীল হয়ে কাজ করার আহবান জানিয়ে এই সংগঠনের গুরত্বপূর্ণ সংগঠক মো: মনজুরুল হক মনজুকে ধন্যবাদ জানিয়ে আগামী দিনের জন্য প্রস্তুত থাকার আহবান জানিয়ে  তার বক্তব্য শেষ করেন।

    প্রকাশিত: বুধবার, ০৮ জুলাই, ২০২০

    Post Top Ad