Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ৯ই জিলহজ্ব বৃহস্পতিবার পরিবর্তন করা হবে কাবা শরীফের গিলাফ।


    মোঃ ওমর ফারুক, সৌদি আরবঃ  প্রতি বছরই পরিবর্তন করা হয় পবিত্র কাবা শরীফের গিলাফ। সেই হিসেবে এ বছর ও পরিবর্তন করা হবে। আগামী ৩০শে জুলাই,৯ই জিলহজ্ব রোজ বৃহস্পতিবার পরিবর্তন করা হবে পবিত্র কাবা শরীফের গিলাফ। 

    হযরত মুহাম্মদ (সঃ) এ-র জীবদ্দশায় তিনি প্রতি বছর জিলহজ্ব মাসের ৯ তারিখে পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তন করতেন। এ বছর ও ৯ই জিলহজ্ব বৃহস্পতিবার পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফে সাজানো হবে পবিত্র কাবা শরীফ, জানিয়েছেন  কাবার প্রধান নিরীক্ষক সালেহ বিন জয়নুল আবেদীন। 

    গত ২২শে জুলাই রোজ মঙ্গলবার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এর পক্ষ থেকে মক্কার গভর্ণর প্রিন্স খালেদ আল ফয়সাল কাবার প্রধান নিরীক্ষক  সালেহ বিন জয়নুল আবেদীন এ-র নিকট পৌঁছে দিয়েছেন।     

    ৩০শে জুলাই রোজ বৃহস্পতিবার হাজীরা যখন আরাফাতের ময়দানে অবস্থান করবেন তখন পবিত্র কাবা শরীফ কে নতুন গিলাফে সাজানো হবে। 

    হাদীছ শীরফের বর্ণনা অনুযায়ী নবম হিজরিতে হযরত মুহাম্মদ( সঃ)  মক্কা বিজয়ের পর হজ্জের সময় ৯ই জিলহজ্ব সাদা কালারের চাদর দিয়ে পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তন করেছেন।
    সেই থেকে প্রতি বছর হজ্জের সময় জিলহজ্ব মাসের ৯ তারিখে পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তন করা হয়। 

    সৌদি আরবের পবিত্র দুই মসজিদের ব্যবস্থাপনা পরিষদের পরিচালনায় এরমধ্যেই কাবার গিলাফের নিচের অংশের প্রায় তিন মিটার উপরে উঠিয়ে সাদা কাপড়ে মোড়ানো হয়েছে। 

    মহানবী( সঃ)  জীবদ্দশায় কাবা শরীফে সাদা ও লাল রং এ-র ইয়ামেনী কাপড় দিয়ে পবিত্র কাবা শরীফের গিলাফ লাগানো হত। হযরত আবু বক্কর,  উমর, ও ওসমান( রাঃ) সময়ে  সাদা কাপড় দিয়ে বানানো হতো পবিত্র কাবা শরীফের গিলাফ।  এর পরে বিভিন্ন সময়ে কখনো লাল কখনো সাদা কখনো হলুদ কাপড়ে মোড়ানো হতো পবিত্র কাবা শরীফকে। আব্বাসী যুগে খলিফা  নাসির পবিত্র কাবা শরীফের গিলাফ কালো কাপড়ে পরিবর্তন করেন তারপর থেকেই কালো কাপড়েই লাগানো হচ্ছে পবিত্র কাবা শরীফের গিলাফ। মক্কার সেন্টার ফর হিস্ট্রির প্রধান ড. ফাওয়াজ আল দাহাজ বলেন বিভিন্ন যুগে কাবার গিলাফের রং ঐ সময়ের অর্থনৈতিক অবস্থার উপর  নির্ভর করেই নির্ধারণ করা হতো। 

    পবিত্র কাবা শরীফের গিলাফ কালো রেশমী কাপড় দিয়ে নির্মিত। পবিত্র কাবা শরীফের গিলাফের উপরে স্বর্ণ দিয়ে লেখা থাকে " লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ", আল্লাহু জাল্লে জালালুহু", "সুবহানাল্লাহি ওয়া  বিহামদিহি, সুবাহানাল্লাহিল আযীম" , এবং "ইয়া হান্নান, ইয়া মান্নান",।

    পবিত্র কাবা শরীফ, ১৪ মিটার দীর্ঘ এবং ৯৫ সেন্টি মিটার প্রস্থবিশিষ্ট ৪১ খন্ড বস্ত্র জোড়া দিয়ে পবিত্র কাবা শরীফের গিলাফ তৈরি করা হয়। চার কোণায় বৃত্তাকারে স্বর্ণ দিয়ে সুরা ইখলাস লেখা থাকে। 
    কাবা শরীফের গিলাফের কাপড়ের ওজন ৬৭০ কিলোগ্রাম এবং স্বর্ণ থাকে ১৫ কিলোগ্রাম। কাবা শরীফের একটি গিলাফ তৈরিতে বর্তমানে খরচ হয় ১৭ মিলিয়ন সৌদি রিয়াল। অর্থাৎ ১ কোটি ৭০ লাখ সৌদি রিয়াল।   

    সূত্রঃ গালফ নিউজ।     

    প্রকাশিত: রবিবার ২৬, জুলাই ২০২০

    Post Top Ad