Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ভারতের তামিলনাড়ুতে পঙ্গপালের হানা, ফসল নষ্টের আশঙ্কা চাষিদের

    ভারতের তামিলনাড়ুতে পঙ্গপালের হানা, ফসল নষ্টের আশঙ্কা চাষিদের
    ছবি সংগৃহীত।

    উত্তর ও পশ্চিম ভারতের পর এবার দক্ষিণ ভারতেও হানা দিয়েছে পঙ্গপাল। গত কয়েক দিন ধরে তামিলনাড়ুর বেশ কিছু এলাকায় পঙ্গপালের ঝাঁক দেখা গিয়েছে বলে জানিয়েছে ভারতীয় গনমাধ্যমগুলো। চাষিদের আশঙ্কা, এই পঙ্গপালের হানায় কলা, রাবার ও অন্যান্য ফসল নষ্ট হতে পারে। যদিও প্রশাসনের তরফে জানানো হয়েছে, পরিস্থিতি মোকাবিলা করা হবে।

    গত কয়েক দিন ধরে তামিলনাড়ুতে কফি গ্রাসহপার, বম্বে লোকাস্ট ও ক্রিটাকান্থাক্রিস টারটারিকা নামের পঙ্গপালের বেশ কিছু প্রজাতি দেখা যাচ্ছে। স্পিসিস সারভাইভাল কমিশন অফ দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচারের গ্রাসহপার স্পেশ্যালিস্ট গ্রুপের এক সদস্য জানিয়েছেন, নীলগিরিতে দেখা পাওয়া পঙ্গপালের এই প্রজাতিদের ক্ষতি করার ক্ষমতা উত্তর ও পশ্চিম ভারতে হানা দেওয়া মরুভূমির পঙ্গপালদের থেকে কম।

    কন্যাকুমারী জেলার পুভানকোডু ও ভিয়ানুরের চাষিরা জানিয়েছেন, ইতিমধ্যেই সেখানকার রবার ও কলা বাগানে হানা দিয়েছে এই পঙ্গপালের দল। অনেক ফসল নষ্ট হয়েছে বলে আশঙ্কা করছেন তাঁরা।

    রাজ্যের রাজস্ব মন্ত্রী আর বি উদয়কুমার শনিবার চাষিদের প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, কৃষি দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে পরিস্থিতি মোকাবিলা করার জন্য। তাই তাঁদের ভয় পাওয়ার দরকার নেই। ইতিমধ্যেই কৃষি দফতরের কর্মীরা কাজে লেগে পড়েছেন বলে জানা গিয়েছে।

    প্রকাশিত: রবিবার, ৩১ মে, ২০২০

    Post Top Ad