Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ৫০ লাখ প‌রিবারকে নগদ অর্থ প্রদান কার্যক্রমের শুরু প্রধানমন্ত্রীর


    ৫০ লাখ প‌রিবারকে নগদ অর্থ প্রদান কার্যক্রমের শুরু প্রধানমন্ত্রীর

    সরকারের পক্ষ থেকে ৫০ লাখ হতদ‌রিদ্র ও কর্মহীন প‌রিবারকে নগদ অর্থ সহায়তা দেয়ার কার্যক্রম উদ্বোধন ক‌রলেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। বৃহস্পতিবার (১৪ মে) ভি‌ডিও কনফা‌রে‌ন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

    সরকা‌রি বাসভবন গণভবন থেকে সুবিধাভোগীদের অ্যাকাউন্টে মোবাইলে টাকা পা‌ঠি‌য়ে এ কর্মসূ‌চির উদ্বোধন ক‌রেন প্রধানমন্ত্রী।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে আড়াই হাজার টাকা করে পাবে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবার। প্রতি পরিবারে ৪ জন সদস্য ধরে এই নগদ সহায়তায় উপকারভোগী হবে প্রায় ২ কোটি মানুষ।

    এ জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১ হাজার ২৫০ কোটি টাকা। গণভবনে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা ও উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, গ্রামের মেম্বার, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি তৈরি করেছে সুবিধাভোগীর তালিকা। ভাতা পাবেন রিকশা ও ভ্যানচালক, দিনমজুর, কৃষিশ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকের পরিবহন শ্রমিকসহ বিভিন্ন পেশার দরিদ্র মানুষ।


    তালিকাভুক্তদের মধ্যে নগদ, বিকাশ, রকেট এবং শিউরক্যাশ এর মাধ্যমে সরাসরি চলে যাবে টাকা। ফলে পোহাতে হবে না বাড়তি কোনো ঝামেলা। টাকা পাঠানোর খরচও সরকার বহন করবে। এর বাইরে আরও ৫০ লাখ পরিবারের প্রায় দুই কোটি সদস্য আগে থেকেই রয়েছে ভিজিএফ কার্ডের আওতায়।

    প্রধানমন্ত্রী বলেন, তালিকাটা করার সময় বার বার বলেছি, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুবিধাভোগীদের বাইরের ৫০ লাখ পরিবারকেই তালিকাভূক্ত করা হয়েছে। সেই তালিকা ধরেই মোবাইলের মাধ্যমে সরাসরি তাদের হাতে পৌঁছে যাবে উপহার।

    দিগন্ত নিউজ ডেস্ক/কেএস

    প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০

    Post Top Ad